বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৮:৫৩ পূর্বাহ্ন

 ভারতে জাল নোট বিক্রির টাকাতেই আগ্নেয়াস্ত্র কিনছে জঙ্গিরা।

 ভারতে জাল নোট বিক্রির টাকাতেই আগ্নেয়াস্ত্র কিনছে জঙ্গিরা।

এশিয়ান সংবাদ আন্তর্জাতিক ডেস্ক :  ভারতে পশ্চিমবঙ্গ সহ উত্তর-পূর্ব ভারতের সীমান্ত লাগোয়া বিভিন্ন রাজ্য দিয়ে আগ্নেয়াস্ত্র কেনাবেচা চালাচ্ছে তারা। ওইসব রাজ্যের বিভিন্ন সীমান্ত লাগোয়া এলাকায় এ কে সিরিজের মতো আগ্নেয়াস্ত্রের মজুত ভাণ্ডার গড়ে তুলেছে বিভিন্ন জেহাদি গোষ্ঠী।

কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগের সংশ্লিষ্ট এই রিপোর্টে উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কর্তারা। এই কারবার বন্ধ করার উদ্দেশ্যে দেশের সীমান্তবর্তী রাজ্যের জাল নোট সংক্রান্ত বিষয়ে দেখভালের দায়িত্বপ্রাপ্ত নোডাল অফিসারদের সঙ্গে বৈঠকে বসতে চলেছে কেন্দ্রীয় সরকার। আগামী মাসের শুরুতেই উত্তর-পূর্ব ভারতের কোনও রাজ্যে এই বৈঠক হওয়ার কথা। এক্ষেত্রে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পরিকল্পনা এবং কার্যকরের পন্থা সম্পর্কে সুস্পষ্ট গাইডলাইনও তৈরি করে দেওয়া হবে বলে জানা গেছে। যাতে জাল নোটের কারবারে রাশ টানা যায়। প্রসঙ্গত বলা যেতে পারে সম্প্রতি দু’হাজার টাকার নোটের সমস্ত সিকিউরিটি ফিচার্সই নকল করে ফেলেছে এই কারবারে যুক্ত ব্যবসায়ীরা। এমনটাই খবর মিলেছে গোয়েন্দা সূত্রে। গোয়েন্দাদের কাছে খবর আছে।

কেবল পশ্চিমবঙ্গ নয়, উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন সীমান্তবর্তী এলাকাকেও আগ্নেয়াস্ত্র নিয়ে আসার পথ হিসেবে ব্যবহৃত হচ্ছে। এমনকী নেপাল থেকেও আগ্নেয়াস্ত্র শিলিগুড়ি হয়ে এরাজ্যে আসছে। এরপর পশ্চিবমবঙ্গ সহ দেশের অন্যান্য জায়গার জেহাদিদের কাছে সরবরাহ করা হচ্ছে।সেই কারণেই বিষয়টি নিয়ে আগে থেকেই পদক্ষেপ নিতে চাইছে দিল্লি। যে সমস্ত রাজ্যে জাল নোটের কারবারের রমরমা, সেগুলিকে নিয়ে বিশেষ বৈঠক করা হবে। সংশ্লিষ্ট রাজ্যগুলি নকল নোটের বিরুদ্ধে কী ব্যবস্থা নিয়েছে এবং তদন্ত প্রক্রিয়া কীভাবে চালানো হচ্ছে, তা জানানো হবে ওই বৈঠকে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com