বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৫:৩২ পূর্বাহ্ন

বেগম খালেদা জিয়া আগামী নির্বাচনে অংশ নিতে পারবে না :অ্যাটর্নি জেনারেল

বেগম খালেদা জিয়া আগামী নির্বাচনে অংশ নিতে পারবে না :অ্যাটর্নি জেনারেল

এশিয়ান সংবাদ:  বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া আগামী নির্বাচনে অংশ নিতে পারবে না বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

মঙ্গলবার হাইকোর্ট খালেদার সাজা পাঁচ বছর থেকে বাড়িয়ে ১০ বছরে বৃদ্ধির আদেশের পর সাংবাদিকদের একথা বলেন তিনি।

অ্যাটর্নি জেনারেল বলেন, আপিলকারীদের আপিলগুলোকে খারিজ করা হয়েছে এবং সাজা বৃদ্ধির জন্য দুর্নীতি দমন কমিশন (দদুক) থেকে যে আবেদন করা হয়েছিল তা মঞ্জুর করা হয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যেহেতু উনি (খালেদা) দণ্ডপ্রাপ্ত; দণ্ডপ্রাপ্ত কোনো ব্যক্তি দেশের প্রচলিত বিধানমতে নির্বাচনে অংশ নিতে পারবে না, যে পর্যন্ত এই দণ্ড পরিবর্ত না হয় এবং উনি খালাশ প্রাপ্ত না হন।’

সাজাবৃদ্ধির কারণ প্রসঙ্গে রাষ্ট্রপক্ষের সর্বোচ্চ এই আইনজীবী বলেন, ‘রায় দেখিনি, তবে অনুমান করতে পারি এই মামলার (জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা) মূখ্য আাসামি খালেদা জিয়া। অন্য আসামি যেখানে ১০ বছরের সাজা প্রাপ্ত হয়েছে, সেখানে মূখ্য আসামি কম সাজা পেতে পারেন না। এজন্য সবার সাজা ১০ বছর করা হয়েছে।’

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি দুর্নীতির এই মামলায় বিশেষ আদালতের রায়ে খালেদা জিয়াকে পাঁচ বছর এবং দুই আসামি কাজী সলিমুল হক কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদকে ১০ বছরের কারাদণ্ড দেয় আদালত।

পরবর্তীতে শাস্তির বিপক্ষে আসামিদের আবেদন খারিজ করে দিয়ে শাস্তির বৃদ্ধির ব্যাপারে দুদকের আবেদনে সাড়া দিয়ে আজ হাইকোর্টে খালেদা জিয়ার শাস্তি পাঁচ বছর বৃদ্ধি করে ১০ বছর করেছে।

অপরদিকে রায়ের দিন (গত ৮ ফেব্রুয়ারি) থেকেই নাজিমউদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে বন্দী আছেন খালেদা জিয়া। তবে বর্তমানে অসুস্থতার কারণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের (বিএসএমএমইউ)- এর প্রিজন সেলে সরকার গঠিত মেডিকেল বোর্ডের চিকিৎসাধীনে আছেন তিনি। (ইউএনবি)

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com