বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১১:৩৯ অপরাহ্ন

প্রধানমন্ত্রী জাতীয় সংসদ ভবনের মূল স্থাপত্য নকশা  প্রত্যক্ষ করেছেন।

প্রধানমন্ত্রী জাতীয় সংসদ ভবনের মূল স্থাপত্য নকশা  প্রত্যক্ষ করেছেন।

এশিয়ান সংবাদ: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালে যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে আনা জাতীয় সংসদ ভবনের মূল স্থাপত্য নকশা  প্রত্যক্ষ করেছেন।
তিনি গতকাল সন্ধ্যায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় আমেরিকার বিখ্যাত স্থপতি লুই আই কান-এর তৈরি এই নকশা প্রত্যক্ষ করেন।
প্রধানমন্ত্রী অত্যন্ত আগ্রহ নিয়ে এই নকশা দেখেন এবং ঐতিহাসিক ভবনটির ঐতিহ্য ও মর্যাদা রক্ষার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন।
এ সময় স্থাপত্য অধিদফতরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসির এই নকশার বিভিন্ন দিকে সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন।
এই নকশা পরিদর্শনকালে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, চীফ হুইপ আ স ম ফিরোজ, হুইপ ইকবালুর রহিম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এবং গৃহায়ন ও গণপূর্ত সচিব মো. শহীদুল্লাহ খন্দকার উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ২০১৩ সালের ২ জুন সংসদ সচিবালয় কমিশনের ২৪তম সভায় সিদ্ধান্ত হয় যে সংসদ ভবনের যে কোন পরিবর্তন, সংযোজন কিংবা নির্মাণের ক্ষেত্রে স্থপতি লুই আই কান-এর মূল নকশার সঙ্গে সামঞ্জস্য রেখে বিশেষজ্ঞ ব্যক্তিদের মতামত গ্রহণ করতে হবে।
সে অনুযায়ী ২০১৪ সালের ১ জুন অনুষ্ঠিত সংসদ সচিবালয় কমিশনের ২৫তম সভায় জানানো হয় যে লুই আই কান-এর পরামর্শক প্রতিষ্ঠান থেকে এযাবৎ মূল স্থাপত্য নকশাটি সংগ্রহ করা যায়নি।
তাছাড়া সভায় জাতীয় সংসদ ভবনের ডিজাইনসহ মূল ড্রইং সংরক্ষণ, নকশার ডিজিটাল ডিসপ্লে ও হার্ড কপি নির্ধারিত স্থানে প্রদর্শনের পাশাপাশি এগুলো সংসদের ওয়েবসাইটে নেয়ার জন্য স্থাপত্য অধিদফতরের সাথে সংসদ সচিবালয় বৈঠক করে চূড়ান্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়।
কমিশনের ২৫তম বৈঠকের সিদ্ধান্তের আলোকে স্থাপত্য অধিদফতর হতে যুক্তরাষ্ট্রের পেন্সিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের কিউরেটর উইলিয়াম উইটাকের বরাবরে ই-মেইলে বিস্তারিত চাহিদা সম্বলিত একটি চেক লিস্ট পাঠানো হয়।
পরবর্তীতে এ নকশা সংগ্রহের জন্য ২০১৬ সালের ৬ থেকে ২৬ জুন পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল যুক্তরাষ্ট্র সফর করে। দলটি প্রতিটি নকশা যাচাই করে দেখেন এবং আরো কিছু ড্রইং ও ডকুমেন্ট-এর চাহিদা প্রদান করে। দু’পক্ষের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা অনুযায়ী ২০১৬ সালের ডিসেম্বরে পেন্সিলভানিয়া বিশ্ববিদ্যালয় থেকে এই সংসদ ভবনের মূল নকশা গ্রহণ করে বাংলাদেশ।
যুক্তরাষ্ট্র হতে জাতীয় সংসদ ভবনের মূল নকশা ৭৩৮টি ও জাতীয় সচিবালয়ের ১১৫টি, মোট ৮৫৩টি নকশা সম্বলিত ৪টি সেট এবং ৯০০ ফটোগ্রাফ সম্বলিত ২টি সেট (৪১ কার্ডবোর্ড বক্স) ২০১৬ সালের ১ ডিসেম্বর প্রয়োজনীয় পুলিশ প্রহরায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে জাতীয় সংসদ সচিবালয়ে পোঁছায় এবং গত বছরের ৪ জুলাই নকশা ও ফটোগ্রাফ সম্বলিত সফট কপির ফ্ল্যাশ ড্রাইভটি জাতীয় সংসদ সচিবালয়ে পৌঁছায়। নকশা ও ফটোগ্রাফ প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণসহ জাতীয় সংসদ সচিবালয়ে সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com