বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৯:০১ পূর্বাহ্ন

নারী বিশ্বকাপের প্রাইজ মানি বাড়ানোর ঘোষণা দিয়েছেন ফিফা

নারী বিশ্বকাপের প্রাইজ মানি বাড়ানোর ঘোষণা দিয়েছেন ফিফা

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা আগামী বছর ফ্রান্সে অনুষ্ঠিতব্য নারী বিশ্বকাপের প্রাইজ মানি বাড়ানোর ঘোষণা দিয়েছে । ফিফা সভাপতি গিয়ান্নি ইনফানতিনো এই তথ্য নিশ্চিত করেছেন।

কিগালিতে অনুষ্ঠিতব্য ফিফার কাউন্সিল সভা শেষে বক্তব্য রাখতে গিয়ে ইনফানতিনো ঘোষণা দেন সব মিলিয়ে ২৪টি অংশগ্রহণকারী দেশের জন্য এই অর্থের পরিমাণ হবে প্রায় ৫০ মিলিয়ন মার্কিন ডলার। ২০১৫ সালে কানাডাতে অনুষ্ঠিত সর্বশেষ বিশ্বকাপের থেকে যা তিনগুন বেশী। শুধুমাত্র প্রাইজ মানি ১৫ থেকে ৩০ মিলিয়ন ডলার বাড়ানো হয়েছে।

এছাড়াও অতিরিক্ত হিসেবে বিশ্বকাপের আগে অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে আয়োজিত প্রীতি ম্যাচগুলোর অর্থও এখানে রয়েছে। এছাড়া টুর্নামেন্টের জন্য যে ক্লাব খেলোয়াড় ছেড়ে দেয় তাদেরকে প্রায় সাড়ে ৮ মিলিয়ন মার্কিন ডলার দেয়া লাগবে।

যদিও ইনফানতিনোর এই ঘোষনা পর ফিফপ্রো তাদের এক বিবৃতিতে বলেছে নারী-পুরুষ সমান অধিকাকের জন্য এখনো অনেক পথ পাকি রয়েছে। তারপরেও ফিফার এই সিদ্ধান্ত নারী ফুটবলকে অনেক দুর এগিয়ে নিয়ে যাবে।

সদ্য সমাপ্ত রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২টি পুরুষ দলের জন্য ৪০০ মিলিয়ন মার্কিন ডলার প্রাইজ মানি ধার্য্য করা হয়েছিল। যা ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপ থেকে ৪৮ মিলিয়ন ডলার বেশী।

আগামী বছর ৭ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত ফ্রান্সে অনুষ্ঠিত হবে নারীদের বিশ্বকাপ। সর্বশেষ আসরে বিজয়ী হয়েছিল যুক্তরাষ্ট্র। সেবারই প্রথমবারের মত ২৪টি দেশ অংশ নিয়েছিল।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com