সোমবার, ০৫ এপ্রিল ২০২১, ০৫:১৫ পূর্বাহ্ন

ভর্তি পরীক্ষায় মিথ্যা পরিচয়ে পরীক্ষায় অংশগ্রহন করায় ডিজিটাল জালিয়াত চক্রের ৫ সদস্যকে গ্রেফতার

ভর্তি পরীক্ষায় মিথ্যা পরিচয়ে পরীক্ষায় অংশগ্রহন করায় ডিজিটাল জালিয়াত চক্রের ৫ সদস্যকে গ্রেফতার

বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় মিথ্যা পরিচয়ে পরীক্ষার্থী সেজে পরীক্ষায় অংশগ্রহন করা ডিজিটাল জালিয়াত চক্রের ৫ সদস্যকে গ্রেফতার করেছে ডিএমপি’র সাইবার সিকিউরিটি বিভাগ।

গ্রেফতারকৃত প্রতারকদের নাম- আনোয়ার হোসাইন রোকন (২৭), এসএম শরীফ আহমেদ (২৫), নাফিস সাদিক তানজিম (২৩), মোঃ এলাহি দানিয়েল (২২)ও আহমেদ শাহরিয়ার তানভীর (২২)। এসময় তাদের হেফাজত হতে একটি Huawei, একটি OPPO A3S, দুইটি Samsung Duos, একটি Symphony, একটি Samsung Galaxy s8 ও একটি xiaomi মোবাইল ফোন জব্দ করা হয়। এছাড়াও বিভিন্ন সরকারী দপ্তরে চাকুরীর প্রশ্ন ও বিভিন্ন ডকুমেন্ট এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিভিন্ন পরীক্ষার্থী কর্তৃক প্রদত্ত মার্কশীট ও রেজিষ্ট্রেশন কার্ডের বিভিন্ন ডকুমেন্ট ও অর্থ লেনদেনের তথ্য উদ্ধার করা হয়েছে।

সাইবার সিকিউরিটি বিভাগ সূত্রে জানা যায়, একটি সংঘবদ্ধ চক্র অন্যের মিথ্যা পরিচয়ে ভূয়া পরীক্ষার্থী হিসেবে বিভিন্ন পাবলিক বিশ^বিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করে প্রতারনার মাধ্যমে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে এমন সংবাদ পাই। এছাড়া উক্ত চক্রের কতিপয় সদস্য ঢাকা’র এলিফ্যান্ট রোডস্থ এস এ পরিবহনের অফিসে বিশ^বিদ্যালয়ে ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের পার্সেলের মাধ্যমে প্রেরিত কাগজ-পত্র রিসিভ করার জন্য অপেক্ষা করছে বলে জানতে পারে সাইবার সিকিউরিটি বিভাগের ওয়েবসাইট এন্ড ই-মেইল ক্রাইম টিম।

অতঃপর ২৫ অক্টোবর ২০১৮ দুপুর ০১.৫০ টায় ঢাকা’র নিউমার্কেট থানাধীন ৩৪৫ নং এলিফ্যান্ট রোডস্থ এসএ পরিবহনের অফিসে পৌঁছে এসএ পরিবহনের কাউন্টার থেকে পার্সেল রিসিভ করার সময় আনোয়ার হোসাইন রোকন(২৭) কে গ্রেফতার করা হয়। রোকনের দেয়া তথ্য মতে ঢাকা’র মোহাম্মদপুর থানাধীন শিয়া মসজিদের সামনের রাস্তা থেকে উল্লেখিত আসামীদের গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা মোটা অংকের টাকার বিনিময়ে বিভিন্ন পাবলিক বিশ^বিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় মিথ্যা পরিচয়ে পরীক্ষার্থী সেজে পরীক্ষায় অংশগ্রহন করে। এছাড়াও তারা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম তথা Messenger, Group Messenger, Whatsapp, Viber, Imo ইত্যাদির মাধ্যমে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক প্রার্থীদের সাথে চ্যাটিং ও মেসেজ আদান-প্রদান করে চুক্তি করত।

এ সংক্রান্তে নিউমার্কেট থানায় ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ ও ১৯৮০ সালের পাবলিক পরীক্ষা আইনে একটি মামলা রুজু করা হয়।

মামলার তদন্তকারী কর্মকর্তা গত ২৬ অক্টোবর’১৮ তারিখ আসামীদের ১০ দিনের রিমান্ড চেয়ে বিজ্ঞ আদালতে প্রেরণ করলে সুষ্ঠু তদন্তের জন্য আদালত প্রত্যেকের ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন ।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com