শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০১:৫৭ অপরাহ্ন

পুতিনকে ২০১৯ সালের আমেরিকা সফরের জন্য ট্রাম্প আমন্ত্রণ জানিয়েছেন।

পুতিনকে ২০১৯ সালের আমেরিকা সফরের জন্য ট্রাম্প আমন্ত্রণ জানিয়েছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ২০১৯ সালের প্রথম দিকে আমেরিকা সফরের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমন্ত্রণ জানিয়েছেন। গত জুলাই মাসে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে বৈঠকের সময় ট্রাম্প প্রথম পুতিনকে দাওয়াত দেন কিন্তু তখন আমেরিকায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখে সে দাওয়াত স্থগিত করা হয়।

শুক্রবার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন জর্জিয়ার রাজধানী তিবলিসিতে এক সংবাদ সম্মেলনের সময় এই আমন্ত্রণের কথা ঘোষণা করেন। তিনি বলেন, “আমরা প্রেসিডেন্ট পুতিনকে দাওয়াত দিয়েছি।” তবে পুতিন মার্কিন দাওয়াত গ্রহণ করেছেন কিনা তা পরিষ্কার নয়।

এর আগে বোল্টন মস্কোতে প্রেসিডেন্ট পুতিন ও রাশিয়ার অন্য কয়েকজন সরকারি কর্মকর্তার সঙ্গে বৈঠকে করেন। স্নায়ুযুদ্ধের সময় সই হওয়া পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার বিষয় নিয়ে তিনি সেখানে আলোচনা করেন।

পুতিনকে দাওয়াত দিলেও বোল্টন রাশিয়ার পররাষ্ট্রনীতির তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেন, আন্তর্জাতিক পর্যায়ে রাশিয়ার কিছু আচরণের কারণে মস্কোর বিরুদ্ধে ওয়াশিংটন নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং আরো নিষেধাজ্ঞা আরোপের কথা বিবেচনা করছে।  বোল্টন বলেন, “যদি তারা আমাদের নির্বাচনী ব্যবস্থায় হস্তক্ষেপ করা বন্ধ করে, ক্রিমিয়া ও ইউক্রেনের দোনবাস থেকে ফিরে যায়, পশ্চিমা দেশগুলোতে নির্বাসনে থাকা রুশ নাগরিকদের রাসায়নিক হামলার মাধ্যমে হত্যার প্রচেষ্টা বন্ধ করে এবং মধ্যপ্রাচ্য নিয়ে যদি বেশি ঘাটাঘাটি না করে তাহলে তা আমেরিকার জন্য সহায়ক হবে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com