রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ১১:১৩ পূর্বাহ্ন

মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে গণহত্যা এখনো অব্যাহত রয়েছে:জাতিসংঘ

মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে গণহত্যা এখনো অব্যাহত রয়েছে:জাতিসংঘ

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বুধবার তদন্ত প্রতিবেদন উপস্থাপনকালে সংস্থার তদন্ত কর্মকর্তারা বলেন, মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে গণহত্যা এখনো অব্যাহত রয়েছে। তারা বিষয়টি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানোর সুপারিশ করেন। খবর এএফপি’র।
মিয়ানমার বিষয়ে গঠিত জাতিসংঘ তদন্ত মিশনের সভাপতি মার্জুকি দারুসম্যান এক সংবাদ সম্মেলনে বলেন,‘সেখানে গণহত্যা ছাড়াও সহিংসতার মধ্যে রোহিঙ্গাদের জনবিচ্ছিন্ন করে রাখা, সন্তান জন্মদানে বাধা এবং ব্যাপকভাবে বাস্তুচ্যুতির বিষয়ও অন্তর্ভূক্ত রয়েছে।
গত মাসে প্রথম প্রকাশিত ৪৪৪ পৃষ্ঠার এ প্রতিবেদনে মিয়ানমারের গণহত্যার বিষয়টিকে হেগে স্থাপিত আন্তর্জাতিক অপরাধ দমন আদালতে পাঠানোর বা একটি অ্যাডহক ট্রাইব্যুনাল গঠন করার আহবান জানানো হয়।
এ বিস্ফোরক প্রতিবেদনে রাখাইন রাজ্যে গণহত্যা চালানোর জন্য মিয়ানমারের কমান্ডার-ইন-চিফ মিন অং হলাংসহ দেশটির শীর্ষ জেনারেলদের বিরুদ্ধে অবশ্যই তদন্ত করে তাদের বিচারের কথা বলা হয়।
গত বছর মিয়ানমারের রাখাইন রাজ্যে সামরিক অভিযান চলাকালে সংঘটিত নৃশংসতার ব্যাপারে যে অভিযোগ তোলা হয় দেশটি তা প্রত্যাখান করে। সামরিক বাহিনীর ওই দমনপীড়নে বাধ্য হয়ে সাত লাখ ২০ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে যায়।
দারুসম্যান বলেন, সেখানে ওই সংঘাত চলাকালে প্রায় ৩৯০ টি গ্রাম পুড়িয়ে দেয়া এবং ১০ হাজার রোহিঙ্গাকে হত্যা করা হয়।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com