সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫৯ পূর্বাহ্ন

রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তি বাতিলের ঘোষণা করেছে আমেরিকা।

রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তি বাতিলের ঘোষণা করেছে আমেরিকা।

রাশিয়ার সঙ্গে সই হওয়া মধ্যম পাল্লার পরমাণু অস্ত্র চুক্তি থেকে বের হয়ে যাওয়ার পরিকল্পনার কথা ঘোষণা করেছে আমেরিকা। গতকাল (শনিবার) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ঘোষণা দিয়েছেন। তিনি অভিযোগ করেছেন, রাশিয়া বহুদিন থেকে এ চুক্তি লঙ্ঘন করছে।

ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস বা আইএনএফ নামের এ চুক্তিটি ১৯৮৬ সালে স্বাক্ষর করেছিলেন তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নেতা মিখাইল গর্ভাচেভ ও মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান। ওই চুক্তির মাধ্যমে ৫০০ থেকে সাড়ে পাঁচ হাজার কিলোমিটার পাল্লার পরমাণু ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ও পরীক্ষা নিষিদ্ধ করা হয়।

 

গতকাল নেভাদায় নির্বাচনী সমাবেশ শেষে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, “যেখানে আমাদের অনুমতি নেই, সেখানে রাশিয়াকে আমরা অস্ত্র ব্যবহার করতে দিতে পারি না। আমি জানি না, কেন প্রেসিডেন্ট বারাক ওবামা এ ব্যাপারে কোনো আলোচনা করেন নি বা চুক্তি থেকে আমেরিকাকে প্রত্যাহার করে নেন নি। রাশিয়া বহু বছর ধরে এই চুক্তি লঙ্ঘন করে যাচ্ছে।”

জবাবে রাশিয়ার অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, “যদি আমেরিকা একতরফাভাবে এ চুক্তি থেকে বেরিয়ে যায় তাহলে মস্কো পাল্টা ব্যবস্থা নেবে।” এর  মধ্যে সামরিক ব্যবস্থাও থাকতে পারে বলে তিনি সতর্ক করেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com