বুধবার, ১৩ অক্টোবর ২০২১, ০৯:০৫ অপরাহ্ন

শিল্পী শিমুল মুস্তাফার একটানা দুই ঘন্টার একক আবৃত্তি পরিবেশন

শিল্পী শিমুল মুস্তাফার একটানা দুই ঘন্টার একক আবৃত্তি পরিবেশন

খ্যাতিমান আবৃত্তি শিল্পী শিমুল মুস্তাফার একটানা দুই ঘন্টার একক আবৃত্তি পরিবেশনায় মুগ্ধ হলেন শ্রোতারা।
‘যন্ত্রণার মেঘ বৃষ্টি ঝড়’ শীর্ষক এই পরিবেশনায় শিল্পী আবৃত্তির পাশাপাশি কবিতার বিষয় নিয়ে কথামালা, গান ও স্মৃতিচারণে দর্শক-শ্রোতাদের বিমোহিত করে রাখেন সারাক্ষণ। প্রায় বিশ বছর পর শিল্পী দর্শনীর বিনিময়ে আবার এই পরিবেশনায় অংশ নিলেন।
গতকাল রাতে শিল্পকলা একাডেমি জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে বৈকুন্ঠ আবৃত্তি একাডেমি এই অনুষ্ঠানের আয়োজন করে। ¯্রােত আবৃত্তি পরিষদের অসুস্থ শিল্পী ফখরুল ইসলাম তারা’র চিকিৎসা সহায়তার জন্য এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর সংক্ষিপ্ত ভাষণে অসুস্থ আবৃত্তি শিল্পীর সহায়তায় এই অনুষ্ঠানের আয়োজন করায় বৈকুন্ঠ আবৃত্তি একাডেমির সদস্যদের ধন্যবাদ জানান। তিনি বলেন, শিল্পী ফখরুল ইসলাম তারার রোগমুক্তির কামনা করছি। যতটা সম্ভব আমরা সহায়তা করবো তার রোগমুক্তির জন্য। মন্ত্রী এই অনুষ্ঠানের প্রবেশপত্র বিক্রির ৫০ হাজার টাকা শিল্পী তারা’র সংগঠন ¯্রােত আবৃত্তি পরিষদের সদস্যদের হাতে তুলে দেন।
অনুষ্ঠান শুরুর আগে শিমুল মুস্তাফা বলেন, আমি গত বিশ বছরে কোন দর্শনীর বিনিময়ে আবৃত্তি পরিবেশন করিনি। আবৃত্তি শিল্পী তারা আমাদের সহযোগী। তার দুটি কিডনি নষ্ট হয়ে গেছে। তার চিকিৎসার জন্যই এই অনুষ্ঠানের আয়োজনে অংশ নিচ্ছি।
শিল্পী শিমুল মুস্তাফা সন্ধ্যা সাতটা থেকে রাত নয়টা পর্যন্ত একটানা আবৃত্তি করেন বিভিন্ন কবির ১৯টি কবিতা। তিনি প্রয়াত শিল্পী আইয়ুব বাচ্চুকে পরিবেশনাটি উৎসর্গ করেন। শুরুতে আইয়ুব বাচ্চুর একটি গান বাজিয়ে শোনানো হয়। তাঁর স্মরণে সবাই দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করেন। বিভিন্ন কবিতার বিষয় নিয়ে এবং তার সাথে বিভিন্ন শিল্পীর গানের সংযোগ করে এক অভিনব পরিবেশনা উপহার দেন শিমুল মুস্তফা । বিশ্ব কবি রবীন্দ্রনাখ ঠাকুরের ‘দেবতার গ্রাস, কবি জীবনানন্দ দাশের ‘হাজার বছর ধরে পথ হাঁটিতেছি ও বনলতা সেন, কবি সৈয়দ শামসুল হকের দুটি কবিতা, সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘কেউ কথা রাখেনি’ ও ‘আমি কি রকম ভাবে বেঁচে আছি’, হুমায়ুন আজাদের ‘আমাদের মা’, কবি শুভ দাশ গুপ্ত’র দুটি কবিতাসহ নয় কবির উনিশটি কবিতা আবৃত্তি করেন তিনি।
আবৃত্তি অনুষ্ঠানটির প্রধান সন্বয়কারী ছিলেন নিপুন নিয়ামত, সার্বিক ব্যবস্থপনায় মাহদুল হাকিম তানভীর এবং ব্যবস্থাপনায় ছিলেন অলি আহমেদ পল্লব। কবিতার সাথে বাঁশি ও গিটারের সুর সংযোজন ছিল অনুষ্ঠানের বাড়তি আর্কষণ। বিপুলসংখ্যক শ্রোতা টিকেট কেটে এই পরিবেশনা উপভোগ করেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com