February 23, 2019, 7:04 am

রাশিয়া সিরিয়াকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এস-৩০০ সরবরাহ করল।

রাশিয়া সিরিয়াকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এস-৩০০ সরবরাহ করল।

সিরিয়াকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এস-৩০০’র তিন ব্যাটালিয়ন সেট দিয়েছে রাশিয়া। প্রতিটি ব্যাটালিয়নের জন্য আটটি করে লাঞ্চার রয়েছে এবং লাঞ্চারগুলো বিনামূল্যে দেয়া হয়েছে।

সম্প্রতি সিরিয়ার আকাশে ইসরাইলের শত্রুতামূলক তৎপরতার কারণে রাশিয়ার একটি আইএল-২০ গোয়েন্দা বিমান ধ্বংস হওয়ার পর তেল আবিবের সঙ্গে মস্কোর যখন উত্তেজনা বাড়ছে তখন রুশ সরকার সিরিয়াকে এস-৩০০ সরবরাহ করল।

রুশ সামরিক বাহিনীর একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা তাস জানিয়েছে, গত ১ অক্টোবর এস-৩০০’র সেট সিরিয়ায় পৌঁছানো হয়েছে। এর আগে এসব ক্ষেপণাস্ত্র ব্যবস্থা রাশিয়ার একটি বিমান বাহিনী ব্যবহার করছিল। এখন সেই রেজিমেন্টকে এস-৪০০ দেয়া হয়েছে। সিরিয়াকে যেসব সেট দেয়া হয়েছে তা যুদ্ধের জন্য সম্পূর্ণ উপযোগী বলে ওই সূত্র জানায়।

এস-৩০০’র লাঞ্চার দেয়ার পাশাপাশি রাশিয়া সিরিয়াকে প্রতিটি ব্যাটালিয়নের জন্য একশ’র বেশি ক্ষেপণাস্ত্র দিয়েছে। এসব ক্ষেপণাস্ত্র ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য। ‌এস-৩০০ ব্যবস্থা স্বল্প ও মধ্যমপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ক্রুজ ক্ষেপণাস্ত্র, ট্যাক্টিক্যাল এবং স্ট্রাটেজিক বিমানের বিরুদ্ধে কাজ করে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com