রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৫:২১ পূর্বাহ্ন

১৮ বছরের কম বয়সীদের মৃত্যুদন্ড বন্ধ করার আহ্বান: জাতিসংঘের মানবাধিকার সংস্থা

১৮ বছরের কম বয়সীদের মৃত্যুদন্ড বন্ধ করার আহ্বান: জাতিসংঘের মানবাধিকার সংস্থা

আমেরিকা:আন্তর্জাতিক আইনের অধীনে জাতিসংঘের মানবাধিকার সংস্থা ১৮ বছরের কম বয়সীদের জন্য মৃত্যুদন্ডের ব্যবহার বন্ধ করার আহ্বান জানিয়েছে। “জাতিসংঘের হাই কমিশনার ফর হিউম্যান রাইটস, মিশেল বেচেলেট জানায়,” জিনব সাকানভান্ড লোকরানের ক্ষেত্রে নিরপেক্ষ অবিচার গভীরভাবে দুর্দশাগ্রস্ত। ”

২০১২ সালে যখন তিনি ১৭ বছর বয়সী ছিলেন, তখন তার স্বামীকে হত্যার দায়ে জিনব সিকানভান্ড লোকরানকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। জাতিসংঘের বিশেষ প্রতিরক্ষা বাহিনীর কয়েকটি আপিলের সত্ত্বেও তিনি এই সপ্তাহে মৃত্যুদন্ড কার্যকর করেছিলেন।

“তার দৃঢ় বিশ্বাসের উপর গুরুতর প্রশ্ন চিহ্নটি কার্যকর হওয়ার আগে পর্যাপ্তভাবে ঠিক করা হয়নি বলে মনে হচ্ছে। নিচের লাইনটি যে অপরাধ সংঘটিত হয়েছিল সে সময় তিনি একজন যুবক ছিলেন এবং আন্তর্জাতিক আইনটি পরিষ্কারভাবে অপরাধীকে শাস্তি দেওয়ার নিষিদ্ধ করে। ”

হাইকমিশনারের অফিস (ওএইচচআরআর) এর মতে, সেকেন্ড সাকানভান্ডের আটক ও বিচারের রিপোর্টেও মারাত্মক অভিযোগ আনা হয়েছিল যে তাকে গ্রেফতারের পর পুলিশ কর্মকর্তারা মারধর করেছিলেন, মিথ্যা স্বীকারোক্তি করতে বাধ্য করেছিলেন এবং তার চূড়ান্ত ট্রায়াল অধিবেশন পর্যন্ত একজন আইনজীবীর অ্যাক্সেস প্রত্যাখ্যান করেছিলেন। , যেখানে তিনি তার স্বীকারোক্তি recanted।

উপরন্তু, দাবি করেছেন যে মিসেস সিকানভান্ড গৃহযুদ্ধের শিকার হয়েছেন বলে বিচার বিভাগীয় প্রক্রিয়ার সময় যথাযথভাবে পরীক্ষা করা হয়নি। ২ অক্টোবর তাকে মৃত্যুদন্ড কার্যকর করা হয় এবং তার পরিবারের একটি চূড়ান্ত পরিদর্শনের জন্য মাত্র একদিনের নোটিশ দেওয়া হয়।

সংবাদ প্রকাশের বিষয়টিও উল্লেখ করা হয়েছে যে, দোষী সাব্যস্ত আরও কয়েকজন অপরাধী অপরাধী ইরানে মৃত্যুদণ্ডে রয়ে গেছে, যা ইতিমধ্যে এই বছরের কমপক্ষে পাঁচজন কিশোরীকে মৃত্যুদন্ড দিয়েছে। এক্সিকিউশন প্রায়ই সামান্য সতর্কবার্তা, এবং যথাযথ পরীক্ষণ এবং স্বচ্ছতা সঙ্গে সম্পন্ন করা হয়।শিশু অধিকার এবং আন্তর্জাতিক ও নাগরিক অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক চুক্তিতে উভয় পক্ষের একটি রাষ্ট্রীয় দল হিসেবে ইরানের তাদের বিধান মেনে চলার বাধ্যবাধকতা রয়েছে এবং কিশোরী অপরাধীদের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের ব্যবহার বন্ধ করা উচিত। ” ব্যাচেলেট।

জাতিসংঘের মানবাধিকার প্রধান সকল পরিস্থিতিতে মৃত্যুদণ্ডের অবসান ঘটানোর আহ্বান জানায়, কারণ বিশ্বের যে কোনও বিচার বিভাগই ন্যায়বিচারের গর্ভপাত প্রতিরোধ করতে পারে না।

নাগরিক ও রাজনৈতিক অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক চুক্তির ধারা ৬.৫ বলছে যে মৃত্যুদন্ড “১৮ বছরের কম বয়সী ব্যক্তিদের দ্বারা করা অপরাধের জন্য আরোপিত করা হবে না এবং গর্ভবতী মহিলাদের উপর সঞ্চালিত হবে না।”
শিশু অধিকার সম্পর্কিত কনভেনশন, সকল রাষ্ট্রীয় দলগুলির জন্য এটি নিশ্চিত করা দরকার যে কোনও শিশুকে নির্যাতন বা অন্য নিষ্ঠুর, অমানবিক বা অবমাননাকর আচরণ বা শাস্তি ভোগ করতে হবে না এবং “মুক্তির সম্ভাবনা ছাড়াও মৃত্যুদণ্ড বা জীবন কারাগারেও হবে না।” ১৮ বছর বয়সী ব্যক্তিদের দ্বারা সংঘটিত অপরাধের জন্য আরোপিত।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com