December 11, 2018, 8:15 pm

সংবাদ শিরোনাম :
নির্বাচনকে সামনে রেখে প্রচারণায় নামছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাকিস্তানকে আর এক ডলারও সাহায্য করা উচিত হবে না:নিকি হ্যালি। আমি শ্বাস নিতে পারছি না। শ্বাস নিতে পারছি না মৃত্যুর আগে সাংবাদিক জামাল খাশোগির। ৭৮ জন মহিলাকে খুন, অভিযুক্ত রাশিয়ার এই প্রাক্তন পুলিশকর্তা ইউরোপীয় ইউনিয়ন চায় একটি বিশ্বাসযোগ্য, স্বচ্ছ এবং সত্যিকারের নির্বাচন উন্নয়নের স্রোত ধরে রাখতে নৌকায় ভোট চাইলেন-বিমান মন্ত্রী জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ২৪ ডিসেম্বর মহান মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতা সংগ্রামে নারীদের অবদান চির স্মরণীয় : শেখ হাসিনা আগামীকাল ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস। বাংলাদেশ জিতেছে পাঁচ উইকেটে
সেন্টমার্টিন দ্বীপের মালিকানা দাবি মিয়ানমার

সেন্টমার্টিন দ্বীপের মালিকানা দাবি মিয়ানমার

মিয়ানমার এবার সেন্টমার্টিন দ্বীপের মালিকানা দাবি করছে। মানচিত্রে দ্বীপটি অন্তর্ভুক্ত করে তারা এ লক্ষে দুটি গ্লোবাল ওয়েবসাইটের মাধ্যমে প্রচারণা শুরু করেছে। বাংলাদেশ বলছে, এটা হাস্যকর এবং অগ্রহণযোগ্য। কারণ ঐতিহাসিকভাবে দ্বীপটি বাংলাদেশের অংশ।

১৯৩৭ সালের পর থেকে এ দ্বীপটি কখনো মিয়ানমারের অংশ ছিল না। মিয়ানমারের এই অপচেষ্টার প্রতিবাদ জানাতে ঢাকাস্থ দেশটির রাষ্ট্রদূত ইউ লুইনকে শনিবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়। জানানো হয় কড়া প্রতিবাদ। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমুদ্র বিষয়ক ইউনিট প্রধান অবসরপ্রাপ্ত রিয়ার অ্যাডমিরাল এম খোরশেদ আলম রাষ্ট্রদূতের কাছে প্রতিবাদ লিপি হস্তান্তর করেন। এতে বলা হয়, ঢাকা মনে করে এটা মিয়ানমারের সুপরিকল্পিত প্রচেষ্টার অংশ। তাই যদি না হবে তাহলে তারা কোন ক্ষমতাবলে গ্লোবাল ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করেছে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, প্রতিবাদের জবাবে রাষ্ট্রদূত তখন বলেছেন বাংলাদেশের উদ্বেগ তার সরকারকে জানাবেন। এক পর্যায়ে রাষ্ট্রদূত বলেন, মানচিত্রে সেন্টমার্টিনকে তাদের অংশ দেখানোটা ভুল হয়েছে। রোহিঙ্গা সংকটের পটভূমিতে মিয়ানমারের এই প্রচেষ্টাকে বাংলাদেশ খাটো করে দেখছে না। স্মরণ করা যায় যে, ১৯৩৭ সালে যখন বার্মা ও ভারত ভাগ হয় তখন এটা পড়েছিল ভারতে। ১৯৪৭ সালে পাকিস্তানের অন্তর্ভুক্ত হয়। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হলে দ্বীপটি বাংলাদেশের অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়। এরই ধারাবাহিকতায় ১৯৭৪ সালে সেন্টমার্টিন দ্বীপপুঞ্জ বাংলাদেশের অংশ ধরে নিয়েই মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমার চুক্তি স্বাক্ষরিত হয়।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com