সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৮:৫৮ অপরাহ্ন

 সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে না

 সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে না

সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে না এটা সবারই জানা । গত জুলাই মাসে সুইডেনের রাজধানী স্টকহোমে এর প্রতিবাদে প্রতিষ্ঠা করা হয় ‘নিউ একাডেমি’ নামের একটি অলাভজনক সংগঠন। যারা এ বছর সাহিত্যে বিকল্প পুরস্কার ঘোষণা দিবে।

সেই তালিকায় রয়েছেন তিন কানাডীয় নারী লেখক। তারা হচ্ছেন- মার্গারেট অ্যাটউড, অ্যান কারসন এবং কিম থু। এছাড়াও ভারতের অরুন্ধতী রায়, জাপানের মুরাকামি হারুকি, কেনিয়ার ওয়া থিয়ংগো নগুগি এবং যুক্তরাষ্ট্রের মোট ১৩ লেখকসহ রয়েছেন সুইডেনের ১২ জন লেখক।

এ অভিনব পুরস্কারের নির্বাচন পদ্ধতিতে রয়েছে ভিন্নতা। অর্থাৎ ভোটিং প্রক্রিয়ায় পাঠকদের ভোট বা সমর্থন। ফলে প্রাথমিকভাবে নির্বাচিত ৪৭ জন লেখক এই ভোট প্রক্রিয়ায় অনলাইনে অংশ নেন। ভোটের সময়সীমা শেষ হয় ১৪ আগস্ট। পুরস্কার ঘোষণা করা হবে ১৪ অক্টোবর। আর তা প্রদান করা হবে ১০ ডিসেম্বর। পুরস্কার প্রদানের পরের দিনই অর্থাৎ ১১ ডিসেম্বর এ সংস্থাটির বিলুপ্তি ঘটবে বলে জানা গেছে।

টরন্টোস্থ অনলাইন পত্রিকা সিবিএন-২৪ থেকে আরো জানা যায়, বিভিন্ন দান-অনুদানের মাধ্যমে প্রাপ্ত অর্থ থেকে ১০ লাখ ক্রোনার অর্থাৎ এক লাখ ১৩ হাজার ইউএস ডলার সমমানের অর্থ প্রদান করা হবে পুরস্কারপ্রাপ্ত লেখককে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com