রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৭:৫৯ অপরাহ্ন

প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে ভারতের সঙ্গে পুতিনের আলোচনা

প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে ভারতের সঙ্গে পুতিনের আলোচনা

রাশিয়ার সমরাস্ত্র ক্রয়কারী দেশগুলোর বিরুদ্ধে অবরোধ আরোপে যুক্তরাষ্ট্রের হুমকি সত্ত্বেও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আজ শুক্রবার ভারতের সঙ্গে ৫ বিলিয়ন ডলারের বেশি মূল্যে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির চুক্তি করবেন বলে ধারণা করা হচ্ছে। খবর এএফপি’র।
পুতিন বৃহস্পতিবার দিনের শেষ দিকে দিল্লী পৌঁছান। এছাড়া ভারতের সঙ্গে প্রায় ৩ বিলিয়ন ডলারে রাশিয়ান যুদ্ধজাহাজ এবং সামরিক হেলিকপ্টার ক্রয়ের বিষয়ে আলোচনার কথা রয়েছে।
বৈঠকে ভারতে রাশিয়ার দ্বিতীয় পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, ২০২২ সালে ভারতের প্রথম মহাকাশ মিশনে নভোচারী পাঠানোর জন্য রাশিয়ায় তাদের প্রশিক্ষণের বিষয়ও আলোচনার টেবিলে রয়েছে।
রাশিয়া ও যুক্তরাষ্ট্র এই দু’দেশের সঙ্গেই সম্পর্ক বজায় রাখার দুরূহ এক কৌশলের পথে হাটছে ভারত। ভারত আশা করছে, চীনের ওপর সতর্ক দৃষ্টি রাখতে যুক্তরাষ্ট্র অবরোধ থেকে ভারতকে ছাড় দেবে। তবে ট্রাম্প প্রশাসন যে ইঙ্গিত দিয়েছে, তাতে অবরোধ থেকে অব্যাহতি পাওয়া দুষ্কর।
তবে চীনের ক্রমবর্ধমান কর্তৃত্ব এবং রাশিয়ার চাপ মোকাবেলায় নয়াদিল্লীর সঙ্গে জোরদার সম্পর্ক গড়ে তোলার প্রচেষ্টার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র এখন একটি জটিল পরিস্থিতিতে রয়েছে।
ওয়াশিংটন ও নয়াদিল্লী গতমাসে ২০১৯ সালে যৌথ সামরিক মহড়া আয়োজনের পরিকল্পনা ঘোষণা করেছে এবং অতি সংবেদনশীল সামরিক তথ্য বিনিময়ে সম্মত হয়েছে। যুক্তরাষ্ট্র এখন ভারতের দ্বিতীয় সমরাস্ত্র সরবরাহকারী দেশ। তবে এক্ষেত্রে রাশিয়া এখনো শীর্ষে রয়েছে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com