সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪৬ অপরাহ্ন

গুগল উদযাপন করছে তার ২০ তম গৌরবময় জন্ম বার্ষিকী।

গুগল উদযাপন করছে তার ২০ তম গৌরবময় জন্ম বার্ষিকী।

ইন্টারনেটে কোন কিছু খুঁজতে বা সার্চ করতে গেলে প্রথম যে নামটি আমাদের মাথায় আসে সেটি সার্চ জায়ান্ট গুগল। জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল উদযাপন করছে তার ২০ তম গৌরবময় জন্ম বার্ষিকী। বৃহস্পতিবার গুগলের ২০ তম বার্থ ডে সেলিব্রেশনে গুগল ডুডলের লোগোয় জানান দিচ্ছে অনেক দুর পাড়ি দিয়ে এসেছে গুগল। অ্যানিমেটেড ডুডলে দেখা যাচ্ছে,  গুগল বানানের প্রথম ‘ও’ তে ২ এবং দ্বিতীয় ‘ও’ তে শুন্য প্রকাশ করে ২০ তম জন্মদিন উদযাপন করছে।

গুগল ইনকর্পোরেটেড মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বহুজাতিক ইন্টারনেট এবং সফটওয়্যার কোম্পানী এবং বিশেষভাবে তাদের গুগল সার্চ ইঞ্জিনের, অনলাইন বিজ্ঞাপন সেবা এবং ক্লাউড কম্পিউটিং’র জন্য বিশ্বখ্যাত। এটি ইন্টারনেট ভিত্তিক বেশকিছু সেবা ও পন্য উন্নয়ন এবং হোস্ট করে। প্রাথমিকভাবে এটি “এডওয়ার্ডস” প্রোগ্রামের মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে অর্থ আয় করে। এর প্রধান কার্যালয় ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউ শহরে অবস্থিত। গুগলের মূলমন্ত্র হল “বিশ্বের তথ্য সন্নিবেশিত করে তাকে সবার জন্য সহজলভ্য করে দেয়া” । গুগলের অপ্রাতিষ্ঠানিক মূলমন্ত্র হল “Don’t be evil” । ১৯৮৮ সালে ল্যারি পেজ ও সার্জ ব্রিন গুগল প্রতিষ্ঠা করেন। যদিও এই সার্চ ইঞ্জিনের জন্মদিন নিয়ে রয়েছে মতভেদ। এর আগে ৭ ও ৮ সেপ্টেম্বর জন্মদিন পালন করত গুগল।

গুগল প্রথম ইনকর্পোরেট হয় প্রাইভেট কোম্পানী হিসেবে ১৯৯৮ সনের ৪ই সেপ্টেম্বর এবং এর প্রাথমিক শেয়ার (আইপিও) ছাড়া হয় ২০০৪ সনের ১৯শে আগস্ট। সেই সময় ল্যারি পেইজ, সের্গেই ব্রিন এবং এরিক স্কমিট গুগলে ২০ (২০২৪ সাল পর্যন্ত) বছরের জন্য একসাথে কাজ করতে একমত হন। ২০০৬ সালে, কোম্পানিটি মাউন্ট ভিউতে স্থানান্তরিত।  তবে ২০০৫ সালের পর থেকে ২৭ সেপ্টেম্বর গুগলের জন্মদিন পালন করার সিদ্ধান্ত নেন গুগলের দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন।

গুগলের জন্য দিন উপলক্ষে একটি ভিডিও প্রকাশ করেছে জনপ্রিয় গুগলের ডুডলে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com