শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৭:০৬ পূর্বাহ্ন

বিমান চুরি করতে গিয়ে ধরা পড়ল ছাত্র

বিমান চুরি করতে গিয়ে ধরা পড়ল ছাত্র

বিমানবন্দরের বেড়া ডিঙিয়ে, নজরদারি এড়িয়ে ঢুকেও পড়েছিলেন একটি এয়ারবাসে। প্লেন ওড়ানোর ঝোঁক রয়েছে। রয়েছে তা ওড়ানোর প্রথাগত শিক্ষাও। তাই বলে বিমান চুরি! তবে শেষরক্ষা হল না! ওই বিমানটি এক ইঞ্চি নাড়াতেও পারলেন না তিনি। তার আগেই ধরা পড়ে গেলেন বছর বাইশের এক ছাত্র।

ঘটনা আমেরিকার অরল্যান্ডো বিমানবন্দরের। ‘এয়ারবাস ৩২১’ চুরির অভিযোগে বৃহস্পতিবার পুলিশের জালে ধরা পড়লেন নিশল সঙ্কট। বিমানচালনার নেশাই যে তাঁকে এ ভাবে ঘোর সঙ্কটে ফেলবে তা বোধহয় ভাবতেও পারেননি তিনি।

ফ্লোরিডার অরল্যান্ডো মেলবোর্ন আন্তর্জাতিক বিমানবন্দরের মুখপাত্র লোরি বুকার জানিয়েছেন, বিমানে উঠে ফ্লাইট ডেকের কাছে পৌঁছে গেলেও তা চালাতে পারেননি নিশল। সেখানেই তাঁকে পাকড়াও করে ফেলেন নিরাপত্তারক্ষীরা।

ঠিক কী ভাবে ওই বিমানে ঢুকে পড়লেন নিশল? লোরি বুকার জানিয়েছেন, গত কাল সকালে ‘এয়ারবাস ৩২১’ বিমানটি রাখা ছিল অরল্যান্ডো বিমানবন্দরের মেনটেন্যান্স এরিয়ায়। সে সময় তাতে ওয়াই-ফাই বসানোর কাজ চলছিল। নিজের গাড়ি নিয়ে বিমানবন্দরে পৌঁছে তা ‘এয়ারবাস ৩২১’-এর প্রায় দেড়শো মিটার দূরে পার্ক করেন নিশল। গাড়ির ইঞ্জিন চালু রেখেই লাফ দিয়ে বিমানবন্দরের বেড়া ডিঙিয়ে ভিতরে ঢুকে পড়েন। এর পর সটান পৌঁছে যান ওই বিমানের ভিতরে ফ্লাইট ডেকের কাছে। তবে বরাত খারাপ! চোখে পড়ে যান নিরাপত্তারক্ষীদের। নিশলকে দেখামাত্রই তাঁর উপর ঝাঁপিয়ে পড়েন দু’জন রক্ষী। সঙ্গে যোগ দেন আরও দু’জন টেকনিশিয়ান। মিনিট দুয়েকের মধ্যে চার জন মিলে রোগাপাতলা নিশলকে মাটিতে পেড়ে ফেলেন। ফলে এয়ারবাস চালানোর ‘স্বপ্ন’ স্বপ্নই থেকে যায় তাঁর। এর পর নিশলকে পুলিশের হাতে তুলে দেন বিমানবন্দর কর্তৃপক্ষ।

মেলবোর্ন পুলিশ প্রধান ডেভিড গিলেসপি জানিয়েছেন, কানাডা এবং ত্রিনিদাদ ও টোবাগো— দু’দেশের নাগরিকত্ব রয়েছে নিশলের। সেই সঙ্গে রয়েছে কমার্শিয়াল পাইলটের লাইসেন্স। অ্যাভিয়েশন ম্যানেজমেন্টের পড়ুয়া নিশলের যে বিমান চালানোর নেশা রয়েছে, তা তাঁর ফেসবুক অ্যাকাউন্ট দেখলেই বোঝা যায়। যদিও ঠিক কোন উদ্দেশ্যে এয়ারবাসে ঢুকেছিলেন নিশল, তা নিয়ে স্পষ্ট করে কিছু জানায়নি পুলিশ। ঘটনার পর তাঁর বাড়িতে তল্লাশি চালায় তারা। সেখান থেকে কোনও আগ্নেয়াস্ত্র বা মাদক উদ্ধার হয়নি। এমনকি, এর আগে কোনও অপরাধের সঙ্গেও জড়িত ছিলেন না তিনি। ডেভিড গিলেসপি বলেন, “এই ঘটনার সঙ্গে সন্ত্রাসের কোনও যোগসূত্র মেলেনি।”

পুলিশ জানিয়েছে, ফ্লোরিডা স্টেট কোর্টে নিশলকে তোলা হয়েছে। তাঁর বিরুদ্ধে বিমান চুরি-সহ একাধিক অভিযোগ আনা হয়েছে। ওই ঘটনার জেরে দু’টি উড়ান দেরিতে চালানো হলেও বড়সড় কোনও বিপত্তি ঘটেনি বিমানবন্দরে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com