শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১০:০১ অপরাহ্ন

তুরস্কের পুলিশ ৮৫ জন সেনা কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে

তুরস্কের পুলিশ ৮৫ জন সেনা কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে

তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, শুক্রবার দেশটির পুলিশ ৮৫ জন সেনা কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে। ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানে জড়িত গ্রুপের সঙ্গে যোগসাজশ থাকার অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে তারা। খবর জিও টিভির।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, আঙ্কারায় কৌঁসুলিরা বিমান বাহিনীর ১১০ জন কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। তারা জানাচ্ছে, যুক্তরাষ্ট্রভিত্তিক মুসলিম ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের সমর্থকদের বিরুদ্ধে তদন্তের অংশ হিসেবে কর্তৃপক্ষ এই পরোয়ানা জারি করে।

দেশটির পুলিশ আঙ্কারাসহ ১৬টি প্রদেশে অভিযান শুরু করে। বার্তা সংস্থা জানাচ্ছে, পুলিশ যাদের ধরতে অভিযান চালাচ্ছে তাদের মধ্যে পাঁচজন পাইলট। এদের মধ্যে তিনজন কর্নেল রয়েছেন।

তুরস্কের অভিযোগ গুলেনের নির্দেশে ২০১৬ সালের ১৫ জুলাই দেশটির প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ানকে উৎখাতের চেষ্টা করা হয়। যদিও গুলেন তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন।

ওই অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর তুরস্ক দুই বছর জরুরি অবস্থা জারি করে। গেল জুলাইয়ে ওই জরুরি অবস্থা উঠে যাওয়ার আগে গুলেনের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ সেনা কর্মকর্তা, শিক্ষক এবং বিচারকসহ ৭৭ হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

এছাড়া সরকারি চাকরি থেকে এক লাখ ৪০ হাজার মানুষকে স্থগিত বা বরখাস্ত করা হয়েছে।

উল্লেখ্য, ১৯৯৯ সাল থেকে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় স্বেচ্ছা নির্বাসনে রয়েছে গুলেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com