বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৪:২১ পূর্বাহ্ন

মদপানে মালয়েশিয়ায় ২১ জনের মৃত্যু

মদপানে মালয়েশিয়ায় ২১ জনের মৃত্যু

মালয়েশিয়ায় বিষাক্ত মদ পানে  অন্তত ২১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্মকর্তা। নিহত ২১ জনের মধ্যে বাংলাদেশীও আছে বলে জানা যায়। এছাড়াও অনেকেই  বর্তমানে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন।

রয়টার্সের এক প্রতিবেদনে গতকাল এ তথ্য তুলে ধরা হয়। নিহত ও আক্রান্তদের বেশিরভাগই এশিয়ার বিভিন্ন দেশের নাগরিক বলে জানা যায়। রাজধানী কুয়ালালামপুর ও তার পার্শ্ববর্তী সিলানগর অঞ্চলে বিষাক্ত মদ পান করে আক্রান্ত হওয়ার ৫৭টি ঘটনা ঘটেছে। এ সংখ্যা আরো বাড়তে পারে। প্রশাসনিক রাজধানী পুত্রজায়ায় এক সংবাদ সম্মলনে তিনি এ কথা বলেন মালেশিয়ার স্বাস্থ্যমন্ত্রী।

অন্য মদের দাম অনেক বেশি হওয়ায় মালয়েশিয়ায় দরিদ্র অভিবাসী শ্রমিকদের মধ্যে ঘরে বানানো সস্তা মদ বেশ জনপ্রিয়। কৃত্রিমভাবে মদ প্রস্তুত করার প্রধানতম একটি উপাদান ‘মিথানল’, যা সামান্য পরিমাণে ব্যবহার করা ক্ষতিকর নয়। কিন্তু বেশি পরিমাণে মিথানল পান একেবারে প্রাণঘাতী।

কর্তৃপক্ষ জানায়, বেশ কিছু অ্যালকোহল ও অ্যালকোহলমিশ্রিত পানীয়ের নমুনা পরীক্ষা করে সেগুলোতে মাত্রাতিরিক্ত মিথানলের উপস্থিতি পাওয়া গেছে। এসব সস্তা মদ একই সঙ্গে অনেক বেশি পরিমাণে প্রস্তুত করে বাজারজাত করা হয়। আর সস্তা হওয়ায় মানুষ এগুলো সংরক্ষণে আগ্রহী হয়। এ নিয়ে কর্তৃপক্ষ নিজেদের উদ্বেগ প্রকাশ করেছে।

এ নিন্দনীয় ঘটনার তদন্ত চলছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। এ অপরাধে কোনো ব্যক্তিকে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড অথবা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com