রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৬:৪৮ অপরাহ্ন

রয়টারের সাংবাদিকদের শাস্তি সমর্থন করলেন অং সান সূচি

রয়টারের সাংবাদিকদের শাস্তি সমর্থন করলেন অং সান সূচি

গত সপ্তায় রয়টারের যে দু জন সাংবাদিককে মিয়ান্মারে দোষী সাব্যস্ত করা হয়, তার সমালোচনার মুখে সে দেশের কার্যত নেত্রী অং সান সূচি এই রায়কে সমর্থন করেছেন। রয়টারের এই সাংবাদিকদের বিরুদ্ধে অভিযোগ ছিল, তারা মিয়ান্মারের ঔপনিবেশিক আমলের Official Secrets Act. লংঘন করেছে।

ওয়া লোন এবং কিয়াও সো উ কে গত ডিসেম্বর মাসে গ্রেপ্তার করা হয় যখন তারা ইয়াংগুনের একটি রেস্তুরেন্টে দু জন পুলিশ কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন এবং তাঁদেরকে এক গাদা নথিপত্র দেওয়া হয়। গত বছর ইন দিন গ্রামে পুলিশ এবং সৈন্যরা যে দশজন রোহিঙ্গা মুসলিমকে হত্যা করে , তারা সে ব্যাপারেই তদন্ত করছিলেন।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সসহ যারা এই রায়ের সমালোচনা করেছেন এবং সাংবাদিকদের মুক্তির দাবি করেছেন ভিয়েৎনামের রাজধানী হ্যানয়ে বিশ্ব অর্থনৈতিক ফোরামে ভাষণ দেওয়ার সময়ে তাদের উদ্দেশ্য সূচি বলেন যে কোন অবিচার করা হলে সেটা সুনির্দিষ্ট ভাবে বলুন।

এই দু’জন সাংবাদিককে সাত বছরের কারাদন্ড দেওয়া হয়েছে। তিনি অবশ্য বলেন যে রোহিঙ্গা মুসলিমদের ব্যাপারে তাঁর সরকার অবশ্য অন্য রকম ব্যবস্থাও নিতে পারতো।হ্যানয়ে সূচি বলেন যে এখন পেছনে ফিরে তাকালে বলতে পারি যে ঐ পরিস্থিতি আরও ভাল ভাবে মোকাবিলা করা যেত । গণতন্ত্র এবং মানবাধিকারের পক্ষে থাকার জন্য নোবেল পুরস্কার প্রাপ্ত এই নেত্রীর ভাবমূর্তি ক্ষুন্ন হয় যখন তিনি রাখাইনে রোহিঙ্গাদের উপর নির্মম নির্যাতনের প্রতিবাদ করতে ব্যর্থ হন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com