শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০২:২২ পূর্বাহ্ন

ভারতে পেট্রোপণ্যের দাম ক্রমশই আকাশছোঁয়া হচ্ছে।

ভারতে পেট্রোপণ্যের দাম ক্রমশই আকাশছোঁয়া হচ্ছে।

ভারতে পেট্রোপণ্যের দাম ক্রমশই আকাশছোঁয়া হচ্ছে। ডলারের বিনিময়ে টাকার মূল্য রেকর্ড পরিমাণ হ্রাস পাচ্ছে প্রায় প্রতিদিনই। এক ডলারের বিনিময় মূল্য একাত্তর টাকা পেরিয়ে গিয়েছে। আর্থিক সমীক্ষক প্রতিষ্ঠানগুলিই পূর্বাভাস দিচ্ছে, সাড়ে সাত শতাংশের বেশি জিডিপি বৃদ্ধি হার আগামী আর্থিক বছরে হওয়ার সম্ভাবনা থাকলেও বিপুল চাহিদার সঙ্গে তাল মিলিয়ে কর্মসংস্থান সেভাবে হচ্ছে না। কর্মীছাঁটাই অব্যাহত।

এই মুহূর্তে সবথেকে বড় চিন্তার কারণ, আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দামবৃদ্ধির প্রবণতা কমার কোনও লক্ষণ নেই। সব মিলিয়ে মূল্যবৃদ্ধির আশঙ্কা প্রবল। দেশে লোকসভা ভোট এগিয়ে আসছে। তার আগে তিনটি রাজ্যে বিধানসভার ভোট। কেন্দ্রে নরেন্দ্র মোদি সরকার এবং বিজেপি খুবই উদ্বিগ্ন অর্থনীতির এই বেহাল দশায়। ডলার, প্রতিরক্ষা বাণিজ্য ও অশোধিত তেলের চাহিদা তিনটি একসঙ্গে বেড়ে যাওয়ায় টাকার মূল্য রেকর্ড হ্রাস পাচ্ছে ক্রমশই। এই অবস্থায় অর্থনৈতিক বিশেষজ্ঞরা কি বলছেন এই পরিস্থিতি মোকাবিলায়, সম্পর্কে কলকাতার বিশিষ্ট অর্থনৈতিক বিশেষজ্ঞ নীলাঞ্জন দে বললেন।

প্রসঙ্গত বলা যেতে পারে উৎসবের মরশুম আসন্ন। তাই নিত্যপণ্য ও খাদ্যদ্রব্যের জোগানে টান পড়বে। দাম বাড়বে সবজি, ফল, ডিম, মাছ, মাংসের মতো প্রতিটি খাদ্যপণ্যের।

এই আশঙ্কায় রীতিমতো উদ্বিগ্ন কেন্দ্রের সরকার। গোটা এশিয়ার মধ্যে একমাত্র ভারতীয় মুদ্রার এই মূল্যহ্রাস প্রবণতাই সবথেকে বেশি! যা চরম চিন্তার চিন্তার কারণ কেন্দ্রীয় সরকারের কাছে এমনই অভিমত দেশের বিশেষজ্ঞ মহলের।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com