মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৫:০২ অপরাহ্ন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর উত্তর কোরিয়ার নির্ধারিত সফর বাতিল করছেন ডোনাল্ড ট্রাম্প

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর উত্তর কোরিয়ার নির্ধারিত সফর বাতিল করছেন ডোনাল্ড ট্রাম্প

উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়ায় পর্যাপ্ত পরিমাণ অগ্রগতি না হওয়ায় দেশটিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর এক নির্ধারিত সফর বাতিল করছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার এক টুইটে একথা জানান তিনি।

ট্রাম্প টুইটে বলেন, আমি পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে এই মুহূর্তে উত্তর কোরিয়া না যেতে বলেছি। কেননা, আমার মনে হয় আমরা কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়ায় যথেষ্ট পরিমাণে অগ্রগতি সাধন করতে পারিনি।

উল্লেখ্য যে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কখনো পম্পেওর সফরের বিষয়টি নিশ্চিত করা হয়নি। তবে মার্কিন গণমাধ্যম, কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে জানিয়েছিল যে, পম্পেও সোমবার পিয়ংইয়ং সফরে যাবেন।

পম্পেওর সফর বাতিলের ঘোষণাসহ টুইটে নিরস্ত্রীকরণ প্রক্রিয়া ধীর গতির হওয়ার জন্য চীনকে দোষারোপ করেছেন ট্রাম্প। তিনি লিখেন, আমি বিশ্বাস করি না যে, চীন নিরস্ত্রীকরণ প্রক্রিয়ায় সাহায্য করছে। আমাদের মধ্যকার বাণিজ্যিক অবস্থানের কারণেই এমনটা করছে তারা। ট্রাম্প জানান, চীন ও আমেরিকার মধ্যকার বাণিজ্যিক দ্বন্দ্ব সারলেই পম্পেও উত্তর কোরিয়া যাবেন।

এই সপ্তাহে প্রকাশিত ইন্টারন্যাশনাল এটমিক এনার্জি এজেন্সির এক প্রতিবেদনে, উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচী নিয়ে চরম উদ্বেগ প্রকাশ করা হয়। প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়ায় কোন অগ্রগতি লক্ষ করা যায়নি।  এই প্রতিবেদন প্রকাশের পরপরই পম্পেওর সফর বাতিল করেন ট্রাম্প।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com