বৃহস্পতিবার, ১৫ অক্টোবর ২০২০, ০৭:৫৭ অপরাহ্ন

আজ পবিত্র হজ

আজ পবিত্র হজ। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত ঐতিহাসিক ময়দানে অবস্থান করবেন ২০ লাখের বেশি মুসল্লি। আকুল হৃদয়ে মহান রাব্বুল আলামিনকে বলবেন, ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইক লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়াননি’মাতা লাকা ওয়াল মুলক।’ আমি হাজির, হে আল্লাহ আমি হাজির। তোমার কোনো শরিক নেই; সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার।

আরাফাত ময়দানে দাঁড়িয়েই হযরত মোহাম্মদ (সা:) বিদায় হজের ভাষণ দিয়েছিলেন। তাই, ফজরের নামাজ শেষে মিনা থেকে ১৪ কিলোমিটার দূরে আরাফাত ময়দানের দিকে রওনা দেবেন মুসল্লিরা। সেখানে হজের খুতবা শুনবেন তারা।

এবার, হজের খুতবা দেবেন নতুন শাইখ বিচারপতি হুসাইন ইবনে আবদুল আজিজ। তিনি মসজিদে নববীর ইমাম ও খতিব। লাখ-লাখ মুসল্লি যোহর ও আসর নামাজ একসাথে আদায় করবেন।

এরপরই, তারা ছুটবেন মুজদালিফার উদ্দেশে। আরাফাত ময়দান থেকে ৮ কিলোমিটার দূরের এই শহরে রাত যাপন ও শয়তানকে মারার জন্য পাথর সংগ্রহ করবেন হাজিরা।

এরপর, পুনরায় ফিরবেন মিনায়। সেখানে, আল-জামারায় শয়তানের প্রতীক লক্ষ্য করে পাথর ছুঁড়বেন তারা। হজের পরের আনুষ্ঠানিকতা- মাথা মুড়িয়ে, আল্লাহ্’র সন্তুষ্টি লাভে পশু কোরবানি দেয়া।

সৌদি আরবের সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী এবার হজ করছেন বিশ্বের ১৬৪ দেশের ২০ লাখের বেশি মুসলমান , যাদের মধ্যে বাংলাদেশির সংখ্যা প্রায় সোয়া লাখ।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com