সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৫:০৬ পূর্বাহ্ন

উচ্চ মাধ্যমিকের পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ

উচ্চ মাধ্যমিকের পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ

উচ্চ মাধ্যমিকের (এইচএসসি) পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করেছে শিক্ষা বোর্ডগুলো। শনিবার শিক্ষা বোর্ডগুলো নিজ নিজ ওয়েবসাইটে এইচএসসি পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করে।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, ঢাকা শিক্ষা বোর্ডে মোট এক হাজার ৯৫৫ জন শিক্ষার্থীর জিপিএ পরিবর্তন হয়েছে। এ বোর্ডে এইচএসসিতে নতুন জিপিএ-৫ পেয়েছে ১৬৪ জন পরীক্ষার্থী। আগে যাদের ফেল ঘোষণা করা হয় কিন্তু পুনঃনিরীক্ষণে পাস করেছে ৫৪০ জন।

ঢাকা শিক্ষা বোর্ডের এক কর্মকর্তা বলেন, গ্রেড পরিবর্তন হয়েছে এক হাজার ৯৫৫ জন পরীক্ষার্থীর। এর মধ্যে ফেল থেকে পাস ৫৪০ জন, নতুন জিপিএ-৫ পেয়েছে ১৬৪ জন পরীক্ষার্থী। মোট ৪৬ হাজার ৩৭০ জন আবেদনকারী এক লাখ ৩৪ হাজার ১০২ টি পুনঃনিরীক্ষণের আবেদন করে।

চট্রগ্রাম শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণে নতুন করে ৫৪ জন শিক্ষার্থী ফেল থেকে পাস করেছে বলে জানিয়েছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান।

গত ১৯ জুলাই এবারের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ হয়। ওই দিন থেকে গত ২৬ জুলাই পর্যন্ত চট্রগ্রাম বোর্ডে ১৭ হাজার ৭৪০ শিক্ষার্থী তাদের উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেন। এ আবেদনের প্রেক্ষিতে এবার ৬১ হাজার ৬৯৯টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণ করা হয়।

পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান বলেন, ‘এবার ফলাফলে ফেল থেকে পাস করেছে ৫৪ জন, গ্রেড পরিবর্তন হয়েছে ৩৩১ জনের। আর জিপিএ-৫ পেয়েছেন আরও ২০ জন পরীক্ষার্থী।’

বরিশাল শিক্ষা বোর্ডের তথ্যানুযায়ী, ফল পুনঃনিরীক্ষণের জন্য তিন হাজার ৭৮৩ জন শিক্ষার্থী ১৪ হাজার ৬৬২টি আবেদন করে। এরমধ্যে পুনঃনিরীক্ষণে ১৮ শিক্ষার্থীর ফলাফল পরিবর্তন হয়েছে।

পরিবর্তিত ফলাফলের মধ্যে দু’জন ফেল থেকে পাস করেছে ও দুজন শিক্ষার্থী নতুন করে জিপিএ-৫ পেয়েছে এবং বাকি শিক্ষার্থীদের গ্রেড উন্নয়ন হয়েছে বলে জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আনোয়ারুল আজিম।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com