সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৯:৩৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মানবতাবিরোধী অপরাধের মামলায় পটুয়াখালীর পাঁচজনের মৃত্যুদণ্ডাদেশ

মানবতাবিরোধী অপরাধের মামলায় পটুয়াখালীর পাঁচজনের মৃত্যুদণ্ডাদেশ

আজ সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় পটুয়াখালীর ইসহাক সিকদারসহ পাঁচজনের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় দেন।এটি হবে যুদ্ধাপরাধের মামলায় ৩৪তম রায়।

এ মামলায় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও রেজিয়া সুলতানা চমন। আসামিদের পক্ষে ছিলেন আইনজীবী আ. সাত্তার পালোয়ান।রায়ের ১৫৯ পৃষ্ঠার সারসংক্ষেপ পড়া হয়। গতকাল রোববার ট্রাইব্যুনাল রায়ের জন্য আজকের দিন রেখেছিলেন।২০১৭ সালের ৮ মার্চ পটুয়াখালীর ইসহাক সিকদারসহ পাঁচজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। অন্য চারজন হলেন আবদুল গণি হাওলাদার, আবদুল আওয়াল ওরফে মৌলভি আওয়াল, আবদুস সাত্তার প্যাদা ও সুলাইমান মৃধা।

গত ৩০ মে পটুয়াখালীর পাঁচ আসামির বিষয়ে যুক্তিতর্ক শেষে যেকোনো দিন রায় (সিএভি) ঘোষণা করবে বলে আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

এর আগে ২০১৬ সালের ১৩ অক্টোবর এই পাঁচজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল এই পাঁচজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এরপর পাঁচজনকেই গ্রেপ্তার করা হয়।

মামলার তদন্ত কর্মকর্তা সত্যরঞ্জন রায় জানান, তাঁদের সবার বয়স ষাটোর্ধ্ব। তাঁদের বিরুদ্ধে একাত্তরে সংঘটিত হত্যা, গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ ছয় ধরনের মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে। আসামিদের বিরুদ্ধে একাত্তরে হত্যা ও ১৭ জনকে ধর্ষণের অভিযোগ রয়েছে। এর মধ্যে এখনো আটজন বীরাঙ্গনা জীবিত আছেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com