রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০২:৪৬ অপরাহ্ন

কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলায় ৬টি ইউনিয়নে আউশ মৌসুমে মাঠজুড়ে সবুজের সমারোহ

কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলায় ৬টি ইউনিয়নে আউশ মৌসুমে মাঠজুড়ে সবুজের সমারোহ

কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলায় ৬টি ইউনিয়নে চলতি আউশ মৌসুমে মাঠজুড়ে সবুজের সমারোহ। আবহাওয়া অনুকূল থাকায় প্রায় তিন হাজার কৃষক ৪৫০ হেক্টর জমিতে ব্রি-৪৮ জাতের আউশ ধানের চাষ করেছে। তারা বুকে আশা বেঁধেছে আউশ ধানের ফলন দেখে। মাঠজুড়ে শুধুই ধান আর ধান। ভরা বর্ষা মৌসুমে বৃষ্টিপাত না থাকার সুযোগে কৃষকরা মনের আনন্দে ধান কাঁটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পাড় করছে। গত বছরে তুলনায় এ বছর কৃষকরা ব্যাপক হারে আবাদ করেছেন বাড়তি আউশ ধান ব্রি-৪৮।
চন্দ্রখানা গ্রামের কৃষক আব্দুল আজিজ মজনু বলেন, ব্রি-৪৮ আউশ ধান চাষ করে কৃষকরা বাড়তি আয় করে। রোরো ধান কাঁটার সঙ্গে সঙ্গেই কৃষকরা আউশ ধান রোপন করেন। মাত্র এক’শ দিনেই আউশ ধান কৃষকদের ঘরে আসে। ধান কাঁটার সঙ্গে সঙ্গেই একই জমিতে চলতি আমনের চারা রোপন কর া হয়েছে। মাঝে ব্রি-৪৮ আউশ ধানটা এ অঞ্চলের কৃষকের বোনাস হিসাবে ঘরে আসে। তিনি আরও জানান, দুই বিঘা জমিতে ব্রি ৪৮ আউশ ধানের চারা রোপন করেছেন। প্রতি বিঘায় আড়াই থেকে তিন হাজার টাকা খরচ হয় এবং ফলন হয়েছে প্রতি বিঘায় ধান শুকিয়ে ১৬ থেকে ১৭ মণ করে।
বুধবার সকাল সাড়ে ১০ টায় উপজেলার সদর ইউনিয়নের চন্দ্রখানা গ্রামের কৃষক আব্দুল আজিজের আউশ ধান কর্তনের শুভ সূচনা করেন,উপজেলা কৃষি অফিসার মাহবুবুর রশিদ,উপ-সহকারী কৃষি অফিসার আবু-বকর সিদ্দিকসহ ওই এলাকার কৃষকরা।
উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুর রশিদ জানান, এ বছর ৪৫০ হেক্টর জমিতে আউশ ধানের চাষ করা হয়েছে। যা গত বছরের চেয়ে দ্বিগুণ। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় কৃষকরা আউশ ধানের বাম্পার ফলন পেয়েছে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com