শিরোনাম :
বিশ্বকাপ ফুটবল খেলায় জয় পেয়েছে সুইডেন, বেলজিয়াম এবং ইংল্যাণ্ড অবৈধ অভিবাসন প্রত্যাশী মা বাবার কাছ থেকে শিশুদের পৃথক করার ট্রাম্প প্রশাসনের নীতির পক্ষে যুক্তি দিচ্ছেন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তা প্রধান বিডি নিউজ ২৪ ডটকমের ওয়েবসাইট বন্ধের নির্দেশ রাশিয়া বিশ্বকাপ ২০১৮ টিভিতে আজকের খেলা চীন গেলেন উত্তর কোরিয়ার নেতা কিম রাজধানীতে মাদক বিরোধী বিশেষ অভিযান মাদক সেবন ও বিক্রির অভিযোগে ৩৩ জন গ্রেফতার রাশিয়া যাওয়ার পথে মারাত্মক দুর্ঘটনারি মুখে পড়েছিল সৌদি আরবের ফুটবল টিম গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী কে বিজয়ী করতে প্রচার-প্রচারণায় নামছে কেন্দ্রীয় ১৪ দল।  যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরীয় সেনাবাহিনী আসন্ন যৌথ মহড়াটি বাতিল গত বছর ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন কর্মী প্রেরণ করে দেশের বৈদেশিক কর্মসংস্থানের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড স্থাপন করেছে : নুরুল ইসলাম

সৌদিআরবসহ মধ্যপ্রাচ্যে আজ উদযাপিত হচ্ছে ঈদ

 বৃহস্পতিবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছেএকমাস সিয়াম সাধনার পর আজ শুক্রবার দেশগুলো যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছে।

সৌদি আরবের জাতীয় মসজিদ রিয়াদের ধীরা মসজিদে প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হয় স্থানীয় সময় সকাল ৫টা ২০ মিনিটে। এতে ইমামতি করেন ড. আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ আল শেইখ।

এছাড়াও মক্কার হারাম শরীফ, মদিনার মসজিদে নববীসহ বিভিন্ন প্রদেশের বড় বড় মসজিদ এবং ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হচ্ছে ঈদের জামাত।

ফজরের পর থেকে বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানদের সঙ্গে প্রবাসী বাংলাদেশিরাও দলবেঁধে ঈদের নামাজে অংশ নেন। নামাজ শেষে রেওয়াজ অনুযায়ী একে অন্যের সাথে কুলাকুলি করে ঈদের শুভেচ্ছে বিনিময় করেন।

 

ঈদ উপলক্ষে সৌদি আরবের প্রধান প্রধান সড়কগুলো নানা রকম ব্যানার, ফেস্টুন ও নিওন আলোয় করা হয়েছে সুসজ্জিত। এ উপলক্ষে সৌদি আরবের শহরগুলোতে ঈদের বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে ঈদ উদযাপিত হয়। শুক্রবার সন্ধ্যায় চাঁদ দেখা গেলে বাংলাদেশে শনিবার ঈদ হবে। এদিকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুর, মাদারীপুর ও শরীয়তপুরের চার উপজেলার কয়েকশ গ্রামের মুসলিমরা শুক্রবার ঈদ উদযাপন করবেন। এসব গ্রামের মুসলিমরা দীর্ঘদিন ধরেই এভাবে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা, ঈদ, শব-ই-বরাত, শব-ই-মেরাজসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালন করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরীর আরো খবর..