শিরোনাম :
বিশ্বকাপ ফুটবল খেলায় জয় পেয়েছে সুইডেন, বেলজিয়াম এবং ইংল্যাণ্ড অবৈধ অভিবাসন প্রত্যাশী মা বাবার কাছ থেকে শিশুদের পৃথক করার ট্রাম্প প্রশাসনের নীতির পক্ষে যুক্তি দিচ্ছেন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তা প্রধান বিডি নিউজ ২৪ ডটকমের ওয়েবসাইট বন্ধের নির্দেশ রাশিয়া বিশ্বকাপ ২০১৮ টিভিতে আজকের খেলা চীন গেলেন উত্তর কোরিয়ার নেতা কিম রাজধানীতে মাদক বিরোধী বিশেষ অভিযান মাদক সেবন ও বিক্রির অভিযোগে ৩৩ জন গ্রেফতার রাশিয়া যাওয়ার পথে মারাত্মক দুর্ঘটনারি মুখে পড়েছিল সৌদি আরবের ফুটবল টিম গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী কে বিজয়ী করতে প্রচার-প্রচারণায় নামছে কেন্দ্রীয় ১৪ দল।  যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরীয় সেনাবাহিনী আসন্ন যৌথ মহড়াটি বাতিল গত বছর ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন কর্মী প্রেরণ করে দেশের বৈদেশিক কর্মসংস্থানের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড স্থাপন করেছে : নুরুল ইসলাম

পঞ্চগড়ে চলতি মৌসুমে লিচু চাষিদের মুখে হাসি ফুটেছে

পঞ্চগড় জেলায় চলতি মৌসুমে লিচু চাষিদের মুখে হাসি ফুটেছে। কারণ চলতি মৌসুমে লিচুর বাম্পার ফলন হয়েছে। বাজারেও লিচুর চাহিদা প্রচুর। চাষিরাও দাম পাচ্ছেন ভাল। ধান, পাট, ভুট্রা, গম, সবজি চাষের কৃষি পল্লী হিসেবে খ্যাত এ জেলা। এখানে মাঠের পর মাঠ থাকে সবুজের অরণ্যে ঘেরা। বর্তমানে উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় সবজিসহ বিভিন্ন ফসল চাষে আগ্রহ হারাচ্ছেন কৃষক। ধান, পাট, ভুট্রা, গম চাষের লোকসান পোষাতে অধিক লাভের ফল লিচু চাষের দিকে ঝুকেছে চাষিরা। এক সময় মৌসুমী ফল লিচু বিভিন্ন জেলা শহর থেকে ব্যবসায়ীরা আমদানি করে চাহিদা মেটাতো এ জেলার মানুষের। এখন লিচু এলাকার চাহিদা মিটিয়ে সরবরাহ করা হচ্ছে দেশের বিভিন্ন জেলা শহরে। অধিক লাভের এ ফল চাষে ঝুঁকেছেন এখানকার কৃষকরা।
এ বছর জেলার ১২৭ হেক্টর জমিতে ও বাড়ির আঙ্গিনায় বাণিজ্যিভাবে চায়না-৩ জাতের লিচু চাষ করা হয়েছে। কৃষি কর্মকাতা মোঃ এনামুল হক বলেন, মৌসুমী ফল লিচু লাভজনক কৃষি। এবারে এ অঞ্চলে লিচুর ফলন ভাল হয়েছে। কৃষকরাও ভালো দাম পাচ্ছেন। সদর ইউনিয়নের কান্তমনি গ্রামের লুৎফর ও মন্ডলহাট গ্রামের আনিছুর রহমান প্রায় দেড় একর জমিতে লিচু চাষ করেছেন। ফলনও ভালো হয়েছে। এক সপ্তাহের মধ্যে তাদের লিচু বিক্রি হয়ে গেছে। অন্যদিকে ধান, পাট ও সবজি চাষে এক বিঘা জমিতে ১০ থেকে ১২ হাজার টাকা খরচ করে ৮ হাজার টাকার ফসল ঘরে তোলা যায় না বলে তারা জানান। উপজলার বিভিন্ন গ্রামের লিচু চাষ করে অনেক কৃষক স্বাবলম্বী হয়েছেন। তারা বলেন, প্রতি বছর ধান ,পাট, আলু ও গম সবজিসহ বিভিন্ন ফসলের চাষ করে লোকসানের বোঝা বহন করতে হতো। কয়েক বছর ধরে এলাকার বেশ কয়েকজন লিচু চাষ করছেন। তাদের দেখে অনেকেই এখন লিচু চাষ করে ভাগ্য বদলিয়েছেন। লিচু একবার লাগালে ১০ থেকে ২০ বছর পর্যন্ত ফল পাওয়া যায়। লিচু বিক্রেতা ইয়াসিন মিয়া বলেন, এবার লিচুর ফলন ভালো হয়েছে ১শত টাকা থেকে ১শ৫০ টাকা দরে লিচু বিক্রি করছেন তারা। লিচু ক্রেতা রুবেল ও মামুন বলেন, লিচুর দাম এবারে বেশি। এরপরও ছেলেমেয়েদের জন্য কিনতে হচ্ছে মৌসুমী এ ফল। ভরা মৌসুমে দাম কমবে বলে আশা করেন তিনি। লিচু চাষি ও ব্যবসায়ীরা জানান, বর্তমানে দেশি লিচু ১শত থেকে ১শ ৫০ টাকা এবং চায়না-৩ জাতের একশত লিচু বিক্রি হচ্ছে ২শত ৫০ টাকা দরে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরীর আরো খবর..