শিরোনাম :
বিশ্বকাপ ফুটবল খেলায় জয় পেয়েছে সুইডেন, বেলজিয়াম এবং ইংল্যাণ্ড অবৈধ অভিবাসন প্রত্যাশী মা বাবার কাছ থেকে শিশুদের পৃথক করার ট্রাম্প প্রশাসনের নীতির পক্ষে যুক্তি দিচ্ছেন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তা প্রধান বিডি নিউজ ২৪ ডটকমের ওয়েবসাইট বন্ধের নির্দেশ রাশিয়া বিশ্বকাপ ২০১৮ টিভিতে আজকের খেলা চীন গেলেন উত্তর কোরিয়ার নেতা কিম রাজধানীতে মাদক বিরোধী বিশেষ অভিযান মাদক সেবন ও বিক্রির অভিযোগে ৩৩ জন গ্রেফতার রাশিয়া যাওয়ার পথে মারাত্মক দুর্ঘটনারি মুখে পড়েছিল সৌদি আরবের ফুটবল টিম গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী কে বিজয়ী করতে প্রচার-প্রচারণায় নামছে কেন্দ্রীয় ১৪ দল।  যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরীয় সেনাবাহিনী আসন্ন যৌথ মহড়াটি বাতিল গত বছর ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন কর্মী প্রেরণ করে দেশের বৈদেশিক কর্মসংস্থানের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড স্থাপন করেছে : নুরুল ইসলাম

রাশিয়া বিশ্বকাপে ৪৬ দেশের রেফারি

রাশিয়া, ১৪ মে ২০১৮ (বাসস/ফিফা ডট কম) : রাশিয়ায় ফুটবল বিশ্বকাপে ৪৬টি দেশের রেফারিরা ম্যাচ পরিচালনার দায়িত্ব পালন করবেন। এর মধ্যে আছেন ৩৬জন রেফারি, ৬৩ জন সহকারী রেফারি ও ১৩ জন ভিডিও রেফারি।
বিশ্ব ফুটবলের নির্বাহী সংস্থা ফিফা এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সংস্থার রেফারিজ কমিটিই রেফারি বাছাই ও সংখ্যা নির্ধারণ করেছে। আগের সবগুলো বিশ্বকাপেই রেফারি ও সহকারী রেফারি ছিলো। তবে ২১তম বিশ্বকাপে নতুন সংযোজন হয়েছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)।
১৩জন ভিডিও সহকারী রেফারির কাজই হবে অন-ফিল্ড রেফারিদের বিভিন্ন সিদ্ধান্তকে আরও নিখুঁত করা। বিশেষ করে গোল, পেনাল্টি ও ফাউলের বিষয়গুলোকে নিখুঁত করার জন্যই ব্যবহার করা হবে ভিএআর। বিশ্বকাপে প্রতিটি ম্যাচেই তিনজন করে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি কাজ করবেন।
গেল তিন বছর যাবত রেফারি, সহকারী রেফারি ও ভিডিও সহকারী রেফারিদের নিয়ে বিভিন্ন ধরণের সেমিনার করেছে ফিফা। সেমিনারের মূল উদ্দেশ্যেই ছিলোÑ নিখুঁতভাবে খেলা পরিচালনা করা, খেলোয়াড়দের রক্ষা করা ও খেলার সুনাম ধরে রাখা।
বিশ্বকাপের আগে জুনের প্রথম সপ্তাহে আরও একটি ও চূড়ান্ত সেমিনার করবে ফিফা। মস্কোতে ফিফা বিশ্বকাপের ম্যাচ অফিসিয়ালদের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হবে সেমিনারটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরীর আরো খবর..