শিরোনাম :
হবিগঞ্জে মাদকের বিশেষ অভিযান গ্রেফতার ৩৪ মুক্তিযোদ্ধার অসম্মানজনক দাফনের বিরুদ্ধে ব্যবস্থা : মোজাম্মেল হক স্থায়ী প্রতিনিধির সঙ্গে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের সৌজন্য সাক্ষাৎ গায়ক বব ডিলানের একটি গিটারের নিলামে মূল্য উঠেছে অর্ধ মিলিয়ন ডলার। রাশিয়াজুড়ে ৭ হাজার ৪শ’ হেক্টরের বেশি বনাঞ্চলে দাবানল রফতানি উন্নয়ন তহবিলের ঋণসীমা বাড়লো ২০১৭ সালের তৃতীয় বর্ষ অনার্স বিশেষ পরীক্ষার্থীদের অনলাইনে আবেদন ফরম পূরণ ২৩ মে থেকে শুরু হ আরেকটি বড় অনুষ্ঠানে অনুপস্থিত সৌদি যুবরাজ মোহাম্মদ ভ্রাম্যমান আদালত ৪০০ মন আম ও ৪৮৬ কাদি কলা ধ্বংস করে। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন যেকোনো দেশের জন্যই অনুসরণীয় : আবুল মাল আবদুল মুহিত

অর্থবছরের প্রথম ৮ মাসে যুক্তরাষ্ট্রে রফতানিতে ১.৬২ শতাংশ প্রবৃদ্ধি

চলতি অর্থবছরের (এফওয়াই ১৮) প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) গত অর্থবছরের (এফওয়াই ১৭) তুলনায় বাংলাদেশের অন্যতম প্রধান রফতানিকারক দেশ যুক্তরাষ্ট্রে রফতানিক্ষেত্রে ১.৬২ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। তৈরি পোশাক (আরএমজি) খাত এক্ষেত্রে ভাল করায় এই সাফল্য এসেছে।
২০১৭-১৮ অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি সময়ে বাংলাদেশ যুক্তরাষ্ট্রে মোট রফতানি করেছে ৩,৯০০.২৬ মিলিয়ন ডলার। পূর্ববর্তী অর্থবছরের (২০১৬-১৭) একই সময়ে রফতানির পরিমাণ ছিল ৩,৮৩৮.০৫ মিলিয়ন ডলার। এই সময়ে দেশের মোট রফতানির ১৫.৯৯ ভাগ অর্জিত হয়েছে।
রফতানি উন্নয়ন ব্যুরোর (ইএফবি) পরিসংখ্যান অনুযায়ী, জুলাই-ফেব্রুয়ারি সময়কালে যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশ করা প্রধান রফতানির মধ্যে ছিল ওভেন গার্মেন্ট (২৫৬৬.৯২ মিলিয়ন ডলার), নীটওয়্যার (৯১৩.০৫ মিলিয়ন ডলার), হোম টেক্সটাইলস (১১৪.৩৫ মিলিয়ন ডলার) ও ক্যাপ (৮৬.৬১ মিলিয়ন ডলার)।
এই সময়ে দেশের মোট ওভেন গার্মেন্টস-এর প্রায় ২৫.৩৪ শতাংশ যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশ করে। এরপর ছিল নীটওয়্যার (৯.০২) ও হোম টেক্সটাইল (১৬.৭৮ শতাংশ)।
রাজনৈতিক অস্থিতিশীলতা থাকা সত্বেও ২০১৪-১৫ অর্থবছরে বাংলাদেশ রফতানিতে যুক্তরাষ্ট্র থেকে ৫.৭৮৩ বিলিয়ন ডলার এবং ২০১৪-১৪ অর্থবছরে ৫.৫৮৩ বিলিয়ন ডলার অর্জন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরীর আরো খবর..