শিরোনাম :
রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের ভূমিকায় পূর্ণ সংহতি প্রকাশ নেতাদের উন্নয়ন পেতে হলে নৌকায় ভোট দিয়ে শেখ হাসিনাকে আবারো ক্ষমতায় আনতে হবে: শিল্পমন্ত্রী ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলের নতুন নির্বাচক হিসেবে নিয়োগ পেয়েছেন এড স্মিথ। জাপান উ. কোরিয়ার প্রতিশ্রুতিতে সন্তুষ্ট নয় দেশে ফিরেছেন ভারতের প্রধানমন্ত্রী মোদি অর্থবছরের প্রথম ৮ মাসে যুক্তরাষ্ট্রে রফতানিতে ১.৬২ শতাংশ প্রবৃদ্ধি ঝালকাঠিতে কৃষকের মধ্যে সার ও বীজ বিতরণ ইয়াবাসহ যাত্রাবাড়ীতে ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার নিয়োগ পরীক্ষায় ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার গ্রেফতার ৫ রানী দ্বিতীয় এলিজাবেথের সাথে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বিনিময়

বরগুনায় এইচএসসি পরীক্ষার উত্তর পত্র ২দিন পর উদ্ধার ৩ শিক্ষককে বহিস্কারসহ শোকজ

মোঃ মিজানুর রহমান মিজান, আমতলী (বরগুনা) প্রতিনিধিঃ বরগুনার আমতলীতে চলমান এচইএসসি পরীক্ষার বৃহস্পতিবারের ইংরেজী ১ম পত্রের উত্তর পত্র ২দিন পরে শনিবার সকাল সাড়ে ৯টায় আমতলী সরকারী কলেজ কেন্দ্রের ১০২ নম্বর কক্ষ থেকে উদ্ধার করেছে পরীক্ষীর্থীরা। উক্ত উত্তরপত্রটি উদ্ধার হওয়ায় পরীক্ষা কেন্দ্রের ভেনুর মূল দায়িত্বে থাকা সংশ্লিষ্ট ব্যাক্তিদের বাদ দিয়ে কক্ষে দায়িত্বে অবহেলার দায়ে আমতলী সরকারী কলেজের প্রভাষক সাইফুর রহমান, টিয়াখালী কলেজের সাইফুল ইসলাম ও একই কলেজের তৌহিদুল ইসলামকে চলমান পরীক্ষা থেকে বহিস্কারসহ শোকজ করা হয়েছে।
আমতলী সরকারী কলেজ ও পরীক্ষা ব্যবস্থপনার সাথে জড়িত সূত্রে জানাগেছে, আমতলী উপজেলায় মোট ৪শ’ ২৫ জন এইচএসসি পরীক্ষার্থী রয়েছে। এদের মধ্যে ৬ জন অনুপস্থিত। এর মধ্যে আমতলী সরকারী কলেজের ১০২ নং কক্ষে ৮৭ জন ক্যাজুয়াল পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। ৫এপ্রিল বৃহস্পতিবার ছিল ইংরেজী ১ম পত্রের পরীক্ষা। বৃহস্পতিবার ১০২ নম্বর কক্ষের পরীক্ষা শেষে পরীক্ষার্থীরা যে যার মত বাড়ি চলে যায়। ৭এপ্রিল শনিবার সকাল সাড়ে ৯টার সময় ১০২ নম্বর কক্ষের পরীক্ষার্থীরা ইংরেজী দ্বিতীয় পত্রের পরীক্ষা দেওয়ার জন্য কক্ষে ঢোকা মাত্র মেঝে একটি উত্তর পত্র দেখতে পান। এবং উত্তর পত্রের রোল নম্বর মিলিয়ে দেখেন এটি ইউনুস আলী খান কলেজের মালা নামের এক পরীক্ষার্থীর ( রোল-৮২৩৮০৮, রেজিষ্ট্রেশন নম্বর-১১১৫২৬৩০১৬) ওই পরীক্ষার্থী নিজেও তখন ওখানে উপস্থিত ছিল। সে তার উত্তর পত্র এভাবে পরে থাকতে দেখে কান্নায় ভেঙ্গে পড়েন। পরে উত্তর পত্রটি চতুর্থ শ্রেণির কর্মচারী মোঃ ইউসুব হল কর্তৃপক্ষের নিকট পৌঁছে দেন। খোজ নিয়ে জানা গেছে, ঐ দিন পরীক্ষা নেয়ার দায়িত্বে ছিলেন হল সচিব, বকুল নেছা মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ মজিবর রহমান, ভেনু সুপার- ইউনুচ আলী খান ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ উইনুচ আলী খান, ভেনু কমিটির পক্ষ থেকে দায়িত্বে ছিলেন বকুলনেছা মহিলা কলেজের প্রভাষক সাংবাদিক মোঃ জয়নাল আবেদীন, আমতলী সরকারী কলেজের প্রভাষক ইউসুফ আলী, মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার সেলিম মাহমুদ, যুব উন্নয়ন কর্মকর্তা, সৈয়দ ফারুক হোসেন। ১০২ নং হলে দায়িত্বরত আমতলী সরকারী কলেজের প্রভাষক মোঃ সাইফুর রহমান, টিয়াখালী কলেজের প্রভাষক তৌহিদুল ইসলাম ও টিয়াখালী কলেজের প্রভাষক মোঃ সাইফুল ইসলাম। পরীক্ষার ভারপ্রাপ্ত হল সচিব বকুল নেছা মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ মজিবুর রহমান বলেন, ভুল বসত এটি হয়েছে এবং কর্তব্যে অবহেলার দায়ে ৩ শিক্ষকের বিরুদ্ধে ব্যাবস্থা নেওয়া হয়েছে। তিনি আরো বলেন, বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের নির্দেশে উদ্ধার হওয়া উত্তর পত্রটি আমি নিজে নিয়ে যাব।
আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সরোয়ার হোসেন (০১৭১৭০৯৯১০২)বলেন, খবর পেয়ে আমি কেন্দ্রে উপস্থিত হয়ে ঘটনার সত্যতা পাই। বৃহস্পতিবার ওই কক্ষে দায়িত্ব পালন কারী ৩ শিক্ষককে তাদের দায়িত্ব পালনে চরম অবহেলার দায়ে চলমান পরীক্ষা থেকে বহিস্কারসহ শোকজ করা হয়েছে । দায়িতে অবহেলার দায়ে উদ্ধার হওয়া উত্তর পত্রটি ভারপ্রাপ্ত কেন্দ্র সচিব মোঃ মজিবুর রহমানকে বোর্ডে পৌঁছে দেওয়ার জন্য বলা হয়েছে। পরীক্ষার্থীর যাতে কোন সমস্যা না হয় সে বিষয়ে আমরা ব্যবস্থা নেব।
আমতলী সরকারী কলেজের এইচএসসি পরীক্ষার ভেনুর কমিটির বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হবে কিনা এ বিষয়ে জানতে চাইলে বরিশাল শিক্ষা বোর্ডের সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক জনাব ফারুক হোসেন (০১৭১১২৮৩০৪৪) বলেন, বোর্ডের চেয়ারম্যান স্যারের সাথে ও উপজেলা নির্বাহী অফিসারে সাথে আলাপ করে ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরীর আরো খবর..