শিরোনাম :
রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের ভূমিকায় পূর্ণ সংহতি প্রকাশ নেতাদের উন্নয়ন পেতে হলে নৌকায় ভোট দিয়ে শেখ হাসিনাকে আবারো ক্ষমতায় আনতে হবে: শিল্পমন্ত্রী ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলের নতুন নির্বাচক হিসেবে নিয়োগ পেয়েছেন এড স্মিথ। জাপান উ. কোরিয়ার প্রতিশ্রুতিতে সন্তুষ্ট নয় দেশে ফিরেছেন ভারতের প্রধানমন্ত্রী মোদি অর্থবছরের প্রথম ৮ মাসে যুক্তরাষ্ট্রে রফতানিতে ১.৬২ শতাংশ প্রবৃদ্ধি ঝালকাঠিতে কৃষকের মধ্যে সার ও বীজ বিতরণ ইয়াবাসহ যাত্রাবাড়ীতে ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার নিয়োগ পরীক্ষায় ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার গ্রেফতার ৫ রানী দ্বিতীয় এলিজাবেথের সাথে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বিনিময়

নবম সত্যেন সেন গণসংগীত উৎসব’ আজ ঢাকায় শুরু হচ্ছে

বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর আয়োজনে ‘নবম সত্যেন সেন গণসংগীত উৎসব’ আজ ঢাকায় শুরু হচ্ছে। তিন দিনব্যাপী এই উৎসব চলবে ২৯ থেকে ৩০ মার্চ পর্যন্ত ।
উৎসবের মূল কর্মসূচি হচ্ছে ‘জাতীয় গণ সংগীত প্রতিযোগিতা’। প্রতিদিন রয়েছে আলোচনা সভা, সেমিনার, বিভিন্ন শাখা সংগঠনের শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ। এবারের উৎসবের মূল স্লোগান হচ্ছে ‘ঐক্যের সুরে বাঁধবো সাম্যের গান।’
আজ ২৮ মার্চ কেন্দ্রীয় শহীদ মিনারে এই উৎসব উদ্বোধন করবেন বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা সদস্য ও সংগঠনের সাবেক সভাপতি শিল্পী গোলাম মোহাম্মদ ইদু। বিকেল চারটায় এ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন উদীচী কেন্দ্রীয় কমিটির সভাপতি ও গবেষক অধ্যাপক শফিউদ্দিন আহমেদ।
বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর সভাপতি অধ্যাপক শফিউদ্দিন আহমেদ বাসসকে জানান, উৎসবে প্রতিবারের মতো রয়েছে জাতীয় পর্যায়ের গণসংগীত প্রতিযোগিতা। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা বিভাগে জাতীয় পর্যায়ের গণসংগীত প্রতিযোগিতা শুরু হবে আগামীকাল ২৮ মার্চ সকাল দশটায়।
তিনি জানান, উদীচী প্রতিষ্ঠাতা সত্যেন সেনের জন্মবার্ষিকী উপলক্ষে প্রতিবছর উদীচী এই আয়োজন করে আসছে। ইতিমধ্যে গণসংগীত প্রতিযোগিতা বিভিন্ন বিভাগীয় পর্যায়ে শেষ হয়েছে। বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ী শিল্পীরা জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নিতে ঢাকায় পৌঁছেছেন। উৎসবের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
অধ্যাপক শফি জানান, বিভাগীয় পর্যায়ে সাড়ে তিনশত গণ সংগীত শিল্পী অংশ নেন। এবার এই প্রতিযোগিতায় বিপুল সাড়া পাওয়া গেছে। অসংখ্য মেধাবী শিল্পী রয়েছে এই প্রজন্মে। গণসংগীতে তাদের সহায়তার জন্যই উদীচী নবম বারের মতো এই উৎসব আয়োজন করছে।(বাসস)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরীর আরো খবর..