হাসপাতালগুলোতে ৪০ হাজার কর্মচারী নিয়োগ দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী

দেশের সরকারি হাসপাতালগুলোতে তৃতীয় ও চতুর্থ শ্রেণির জনবল সংকট নিরসনের লক্ষ্যে ৪০ হাজার কর্মচারী নিয়োগ দেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।
আজ মঙ্গলবার ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ডা. মিলন অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের তৃতীয় ও চতুর্থ শ্রেণির সরকারি কর্মচারী সমিতি সমন্বয় পরিষদের নতুন ও বিদায়ী কমিটির নেতাদের সংবর্ধনা দিতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
মোহাম্মদ নাসিম বলেন, সীমিত সম্পদ নিয়েও সরকার স্বাস্থ্যসেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে। গত কয়েক বছরে অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি প্রায় ৮ হাজার চিকিৎসক ও ১০ হাজার নার্স নিয়োগ দিয়ে স্বাস্থ্যসেবার চিত্রের ইতিবাচক উন্নয়ন ঘটানো হলেও ৪০ হাজার কর্মচারীর শূন্যতার কারণে পরিষ্কার পরিচ্ছন্নতা, যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ, দালাল চক্রের উৎপাতসহ বিভিন্ন অভিযোগ এখনো পিছু ছাড়ছে না। যত দ্রুত সম্ভব কর্মচারীদের শূন্য পদ পূরণ করা হবে।
৪০ হাজার তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ দেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, চিকিৎসা নিতে আসা রোগীদের সেবার কথা বিবেচনা করেই এই নিয়োগ দেয়া হচ্ছে। এমনকি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুরনো ভবন ভেঙে নতুন ভবন নির্মাণ করা হবে।
তিনি বলেন, কিছুদিনের মধ্যে পাঁচ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে। যাদের সবাইকে তিন বছর করে গ্রামের হাসপাতালগুলোতে চিকিৎসা দিতে হবে। জনসেবার চেয়ে বড় আর কিছু হতে পারে না। আমরা সেই কাজটিই করে যাচ্ছি।
‘বেগম খালেদা জিয়াকে মুক্তি না দিলে বিএনপি নির্বাচনে আসবে না’ দলের নেতাদের এমন বক্তব্যের জবাবে মোহাম্মদ নাসিম বলেন, তাকে তো আমরা আটকে রাখিনি। আদালত আটকে রেখেছে। আমাদের কী করার আছে? চাই বিএনপি নির্বাচনে আসুক।’
বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, মহাসচিব ইহতেশামূল হক চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

     এই ক্যাটাগরীর আরো খবর..