শিরোনাম :
রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের ভূমিকায় পূর্ণ সংহতি প্রকাশ নেতাদের উন্নয়ন পেতে হলে নৌকায় ভোট দিয়ে শেখ হাসিনাকে আবারো ক্ষমতায় আনতে হবে: শিল্পমন্ত্রী ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলের নতুন নির্বাচক হিসেবে নিয়োগ পেয়েছেন এড স্মিথ। জাপান উ. কোরিয়ার প্রতিশ্রুতিতে সন্তুষ্ট নয় দেশে ফিরেছেন ভারতের প্রধানমন্ত্রী মোদি অর্থবছরের প্রথম ৮ মাসে যুক্তরাষ্ট্রে রফতানিতে ১.৬২ শতাংশ প্রবৃদ্ধি ঝালকাঠিতে কৃষকের মধ্যে সার ও বীজ বিতরণ ইয়াবাসহ যাত্রাবাড়ীতে ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার নিয়োগ পরীক্ষায় ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার গ্রেফতার ৫ রানী দ্বিতীয় এলিজাবেথের সাথে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বিনিময়

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে কোকা-কোলা নিবেদিত নাটক ‘‘নিখোঁজ সংবাদ’’ মঞ্চস্থ

বিনোদন ডেস্ক : ভুলে যাওয়া বাংলা শব্দ পুনরুজ্জীবিত করতে কোকা-কোলা বাংলাদেশে মাসব্যাপী ক্যাম্পেইনের অংশ হিসেবে ঢাকার জাতীয় শিল্পকলা একাডেমি মিলনায়তনে আজ মঞ্চস্থ হয়েছে নাটক ‘‘নিখোঁজ সংবাদ’’। এছাড়াও নাটকটি দেশের ২০টি সরকারি ও বেসরকারি বিশ^বিদ্যালয়ে মঞ্চস্থ হচ্ছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলÿে ফেব্রæয়ারি মাসব্যাপী চলছে কোকা-কোলার ‘‘নিখোঁজ শব্দের খোঁজে’’ ক্যাম্পেইন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ঠিক পূর্বÿণে ১৬ ফেব্রæয়ারি জাতীয় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় দেশব্যাপী ‘‘নিখোঁজ সংবাদ’’ শীর্ষক নাটকের পর্দা উম্মোচিত হয়।
নাটকটি লিখেছেন গাউসুল আলম শাওন ও আদনান আদিব খান। তারিক আনাম খানের সমন্বয়ে রেজা আরিফ ও তানভীর হাসান নাটকটির নির্দেশনায় দিয়েছেন। এতে অভিনয় করেছেন এশা ইউসুফ, মনোজ কুমারসহ বেশ কয়েকজন উলেøখযোগ্য মঞ্চ অভিনেতা-অভিনেত্রী।
বিশ্বায়নকে আঁকড়ে ধরতে চাওয়া সমাজে এক কিশোর ছেলের ভাষা নিয়ে টানাপোড়নের মধ্য দিয়ে গড়িয়েছে এই নাটকের গল্প। এক সময় নাটকের চরিত্রগুলো অনুধাবন করতে পারেন, বিদেশি ভাষার আগ্রাসনে বাংলা ভাষার অর্থবহ ও শ্রæতিমধুর কিছু শব্দ তারা ভুলে যেতে বসেছেন। যে শ্রæতিমধুর ও অর্থপূর্ণ বাংলা শব্দগুলো বাংলাভাষাকে সমৃদ্ধ করেছিল এবং সময়ের সঙ্গে বিলুপ্তপ্রায় সেই শব্দগুলোকে পুনরুজ্জীবিত করার আহŸানই এই নাটকের উদ্দেশ্য।
আগামী ১৮ ও ১৯ ফেব্রæয়ারি বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে নাটকটির চারটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। নিখোঁজ শব্দের খোঁজে শীর্ষক ক্যাম্পেইনের অংশ হিসেবে দেশের ২০টি সরকারি ও বেসরকারি বিশ^বিদ্যালয়ে বাংলা ভাষা নিয়ে তিন দিনব্যপী উৎসবে ‘নিখোঁজ সংবাদ’ নাটক মঞ্চস্থের পাশাপাশি হারিয়ে যাওয়া শব্দ নিয়ে থাকছে কুইজ, নিখোঁজ শব্দ জমা দেওয়ার খেলা। বিশ্ববিদ্যালয়গুলোতে এই নাটকটি মঞ্চস্থ করবে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীবৃন্দ।
কোকা-কোলা বাংলাদেশ লিঃ এর ম্যানেজিং ডিরেক্টর শাদাব খান বলেন, বিগত তিন বছর আমরা মাতৃভাষা দিবস উপলÿে প্রচারনার আয়োজন করছি এবং আপনাদের সকলের কাছ থেকে অনেক উৎসাহ পেয়েছি। আমরা আশা করছি আমাদের ভাষার কিছু হারিয়ে যাওয়া রতœ আবারো আমাদের দৈনন্দিন কথাবার্তায় ফিরিয়ে আনতে উদ্বুদ্ধ করতে সÿম হবো।
তিনি আরো বলেন, ‘‘ক্যাম্পেইনের প্রচারণার অংশ হিসেবে ফেব্রæয়ারি মাস জুড়ে বিভিন্ন ধরনের কর্মকান্ড করছি আমরা। এর মধ্যে অন্যতম হচ্ছে নাটক। আমরা জানি, এদেশের মানুষের কাছে নাটক খুবই জনপ্রিয় এবং আমাদের সংস্কৃতির সঙ্গে সঙ্গতিপূর্ণ। আমরা আশা করছি এই তরুন প্রজন্ম তাদের শেকড়ের সঙ্গে পুনরায় সম্পর্ক স্থাপন করতে উৎসাহী হবেন এবং তাদের হারিয়ে যাওয়া রতœ ফিরে পাবেন এই উদ্যোগের মাধ্যমে।
নাটকটির সমন্বয়ক তারিক আনাম খান বলেন, “কেউকেটা’’ নিখোঁজ? ‘‘প্রথিতযশা’’ কি নিখোঁজ? আমি, আপনি কি নিখোঁজ হয়ে যাচ্ছি? আমার কথা কি নিখোঁজ হয়ে যাচ্ছে? অভিমান কই রে?” নাটকটি সবাইকে দেখার আমন্ত্রণ জানান তিনি।
কোকা-কোলা বাংলাদেশ
কোকা-কোলা বাংলাদেশের মূল পণ্য কোকা-কোলা, ডায়েট কোক, স্প্রাইট, ফান্টা, কিনলে পানি, কিনলে সোডা, কোকা-কোলা জিরো, স্প্রাইট জিরো, এবং রিমঝিমের মাধ্যমে কোকা-কোলা বাংলদেশ হাজার হাজার ভোক্তাকে সতেজ করে। এই কোম্পানি সরাসরি ৫০০ এর চেয়ে বেশি লোকের কর্ম সংস্থানের সুযোগ করে দেয় এবং পরোক্ষভাবে ৫০০০ লোকের কর্ম সংস্থানের সুযোগ করে দেয়। কোকা-কোলা কোম্পানি কমিউনিটি কে শক্তশিালী করার জন্য বিভিন্ন প্রোগ্রাম এর সাথে যুক্ত আছে, যেমন- ‘এভরি ড্রপ ম্যাটারস’ এবং ‘ওয়াশ’। এই দুটো সংস্থাই পানি, স্বাস্থ্যজ্ঞান, স্বাস্থ্যরক্ষার জন্য প্রয়োজনীয় উপকরন এবং বৃষ্টির পানি হারভেস্ট করার পরিকল্পনা দেশের বিভিন্ন স্কুলে প্রদানের মাধ্যমে সহযোগিতা করে। ‘সাপোর্ট মাই স্কুল’ নামের একটি অনন্য প্রোগ্রাম কোকা-কোলা বাংলাদেশ চালিয়েছে যেটির মূল লক্ষ্য হচ্ছে সুসাস্থ্যকর, একটিভ এবং হাসিখুশি স্কুল। এই ক্যাম্পেইন মূল লক্ষ্য হচ্ছে সচেতনতা তৈরি করা এবং ঐ সকল সমস্যা চিহ্নিত করা যেসকল কারনে শিশুদের স্কুল আসা থেকে বিরত থাকতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরীর আরো খবর..